1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পালিত হলো 'মেয়েরা দায়ীত্ব নেবে'(গার্লস টেকওভার) কর্মসূচী - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

পালিত হলো ‘মেয়েরা দায়ীত্ব নেবে'(গার্লস টেকওভার) কর্মসূচী

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
  • ৩২১ পড়া হয়েছে

‘মেয়েরা দায়ীত্ব নেবে’ এমন একটি চিন্তার “গার্লস টেকওভার” নামের ইংরেজী উচ্চারণে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালকের প্রতীকী দায়িত্ব পালন করলো স্কুল ছাত্রী ঐশী দেব। মৌলভীবাজার জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক হিসেবে প্রতীকী দায়িত্ব পালন করে আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী উল্লেখিত ঐশী দেব।
গতকাল রোববার(১৬অক্টোবর) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয়ে ‘মেয়েরা দায়ীত্ব নেবে'(গার্লস টেকওভার) কর্মসুচীর অংশ হিসেবে এই দায়িত্ব পালন করে ঐশী। কন্যা শিশুদেরকে আগ্রহী করে তোলার লক্ষ্যে দেশব্যাপী ‘গার্লস টেকওভার’ কর্মসূচি নেওয়া হয়েছে।

জেলার আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী এসএসসি পরীক্ষার্থী ঐশী দেব, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক হিসেবে ১ঘন্টার প্রতীকী দায়িত্ব পালন করে। এ সময় বাল্যবিবাহ, নারীনির্যাতন ও নিপীড়নবন্ধ এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রন রোধে, কিশোর দল(দুষ্ট কিশোর দল) প্রতিরোধ ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শায়েদা আকতার বলেন, শিশুরা এক সময় দেশ ও সমাজের বিভিন্ন জায়গায় আসবে, সমাজ ও দেশকে নেতৃত্ব দেবে। এ ধরনের কর্মসুচির মাধ্যমে কিশোরী, কণ্যা শিশু নেতৃত্ব প্রদানকারীর ভুমিকা পালন করতে আত্মবিশ্বাসী হবে। এই ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য আয়োজকদেরকে ধন্যবাদ জানান। শিশুদের ছোটকাল থেকেই দেশের জন্য প্রস্তুত করা সকলের দায়িত্ব। আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তারাই ভবিষ্যতে সমাজকে নেতৃত্ব দেবে। এ ধরনের কর্মসূচির মাধ্যমে তারা আরো উৎসাহিত হবে। ঐশীর সুন্দর চিন্তা ভবিষ্যতে যাতে সফল হয় এই আশাবাদ ব্যক্ত করেন।

পরে এনসিটিএফ এর আয়োজনে এবং ইয়েস-বাংলাদেশ এর সহযোগীতায় আমরা শিশুরা কেমন আছি : শিশুর প্রতি সহিংসতা, বাল্য বিবাহ প্রতিরোধ, শিশু অধিকার পরিস্থিতি বিষয়ক “বড়দের সাথে শিশুদের মুখোমুখি সংলাপ-” জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হল রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: শামসুর রহমান।

অনুষ্ঠানে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শায়েদা আক্তার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা বেগম, আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক মইয়ুন হক, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাধুরী মজুমদার, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ সুমেল আহমেদ সহ ন্যশনাল চিল্ডেনটাস্ক ফোর্স এর ডিস্ট্রিক্ট ভলান্টিয়ার দ্বীপ্রধর অর্ঘ্য, প্রেসিডেন্ট ইমাম আহমেদ সাহাবী, চাইল্ডপার্লামেন্ট মেম্বার পুষ্পিতা সমাজপতি, যুগ্ম সাধারন সম্পাদক মাহতাবুল ইসলাম উদয় প্রমূখ বক্তব্য রাখেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT