1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মনু নদী ভাঙ্গন রক্ষা প্রকল্প, আবারও অনিয়ম, এবার তদন্তে পানি উন্নয়ন বোর্ড - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০২ অপরাহ্ন

মনু নদী ভাঙ্গন রক্ষা প্রকল্প, আবারও অনিয়ম, এবার তদন্তে পানি উন্নয়ন বোর্ড

মৌলভীবাজার থেকে হোসেইন আহমদ ও সৈয়দ বয়তুল আলী॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ৫৫৫ পড়া হয়েছে

 


“মনু নদের ভাঙন থেকে কুলাউড়া, রাজনগর ও মৌলভীবাজার সদর রক্ষা” প্রকল্পের অনিয়মের একাধিক প্রতিবেদন আসে মুক্তকথাসহ স্থানীয় সংবাদ মাধ্যমে। মেগা প্রকল্পের অনিয়ম তদন্তে এবার মাঠে এসেছে পানি উন্নয়ন বোর্ড। গত ২০ অক্টোবর পানি উন্নয়ন বোডের্র একটি তদন্ত কমিটি মনু ভাঙ্গন প্রকল্পটি তদন্ত করতে আসেন। ইতিমধ্যে দুনীর্তি দমন কমিশন(দুদক) হবিগঞ্জ সমন্বিত কার্যালয় ও সরকারের অন্য আরেকটি সংস্থা ওই প্রকল্পের কাজ তদন্ত করেছে। কিন্তু এখন পর্যন্ত গুণগত মানের কাজ হচ্ছে না। অভিযোগ, হাজার কোটি টাকার কাজ তছরুফে ব্যস্থ নির্বাহী প্রকৌশলী।
এদিকে হাজার কোটি টাকার ওই প্রকল্পের কাজ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন স্থানীয়রা। স্থানীয়রা আরও বলছেন, একের পর এক তদন্ত আসলেও কাজের কোনো পরিবর্তন হচ্ছে না। জেলার সচেতন মহল মনে করছেন, তদন্তের নামে অনেকটা বাণিজ্য হচ্ছে।
এবিষয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী(পুর) মৌলভীবাজার প ও র সার্কেলের তত্বাবধায়ক কে এম জহুরুল হক বলেন, ঢাকা থেকে বোর্ডের নির্দেশনায় একটি টিম এসে প্রকল্পের কাজ তদন্ত করে গেছেন। প্রতিবেদন জমা দেয়ার পূর্ব পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। তদন্তে একজন তত্ত্বাবধায়ক ছিলেন।
কাজ শুরু করতে প্রকল্পএলাকা পরিদর্শন করেছিলেন পানি উন্নয়ণ বোর্ডের উত্তর-পূর্ব অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম শহীদুল ইসলাম। ছবি: মুক্তকথা সংরক্ষণাগার

অতিরিক্ত মহাপরিচালক(পূর্ব রিজিয়ন) মোঃ মাহবুর রহমান এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির কথা স্বীকার করে বলেন, তদন্ত কাজ চলমান রয়েছে। অনিয়ম পেলে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ২০১৮ সালে মৌলভীবাজারে ভয়াবহ বন্যার পর পাউবো ‘মনু নদীর ভাঙন হতে মৌলভীবাজার জেলা সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা’ প্রকল্প নামে বড় আকারের একটি প্রকল্প গ্রহণ করে। প্রকল্পটি পরীক্ষা-নিরীক্ষা শেষে ওই বছরের ২১ জুন একনেকের বৈঠকে অনুমোদন দেয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে ৩০ দশমিক ২৪ কিলোমিটার সিসি ব্লকের প্রতিরক্ষা কাজ, ৮৫ দশমিক ৯ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ পুনর্বাসন বাঁধ, মৌলভীবাজার শহরের পশ্চিমাঞ্চলের আড়াই কিলোমিটারে নতুন করে আরসিসি ফ্লাড ওয়াল নির্মাণ, শহরের বিদ্যমান ৭৬৬ মিটার ফ্লাড ওয়াল পুনর্বাসন ও উঁচু করা, ১২ দশমিক ১১ কিলোমিটারের চর অপসারণ ইত্যাদি ছিল।

প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৯৯৬ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা। এই প্রথম মনু নদের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে এরকম বড় কোনো প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছিল।

পুরোনো সে ছবি। এসবের কারণেই তদন্ত হয়েছিল। ছবি: মুক্তকথা সংরক্ষণাগার
 

সে ২০২০সালের কথা। মৌলভীবাজারে মনু নদের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে হাজার কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদনের পর এবছরেই প্রকল্পের কাজ শুরু করতে প্রকল্প এলাকা পরিদর্শন করেছিলেন পানি উন্নয়ণ বোর্ডের উত্তর-পূর্ব অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম শহীদুল ইসলাম।
২৯ জুন, সোমবার, শহরের চাঁদনীঘাট; রাজনগর উপজেলার কাসিমপুরসহ মনু নদের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তিনি। এসময় সাথে ছিলেন পাউবো’র মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তীসহ অন্যান্য কর্মকর্তারা। বিকেলে তিনি কমলগঞ্জের ধলাই নদীর বিভিন বাঁধ এলাকা পরিদর্শন করেন। এস, এম শহীদুল ইসলাম এসময় জানিয়েছিলেন ওই বছরেই প্রকল্পের টেন্ডার শেষ করে কাজ শুরু করা হবে। এই কাজ শেষ হলে সাধারণতো এই এলাকায় আর বন্যা হবেনা। তার পর দেরীতে হলেও কাজ ঠিকই শুরু হয়েছিল যা এখনও চলছে। কিন্তু ছয়নয় থামেনি।

পুরোনো ছবি: মুক্তকথা সংরক্ষণাগার

 

দুদকসহ অন্য আর একটি সরকারী সংস্থা তদন্ত করেছে। কোন সে সরকারী সংস্থা আজও কেউ নাম জানতে পারেনি। এখন পানিউন্নয়ন বোর্ডের স্বয়ং উর্দ্ধতন কর্তৃপক্ষ তদন্তে নেমেছেন। প্রশ্ন উঠেছে, এতোসব তদন্তের পরও কাজের গুণগত মানের একটুও পরিবর্তন হচ্ছে না। তা’হলে স্বাভাবিক কারণেই সাধারণ মানুষের জানতে ইচ্ছে হয় ‘তদন্তের নামে আসলে কি হচ্ছে(?)। না-কি সবই গানের সেই তা না না…!

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT