1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
যুক্তরাজ্যে জাসদ-এর ৫০তম প্রতিষ্টাবার্ষিকী ও সুবর্নজয়ন্তী পালিত - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে জাসদ-এর ৫০তম প্রতিষ্টাবার্ষিকী ও সুবর্নজয়ন্তী পালিত

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • ৫২৮ পড়া হয়েছে

জাসদের ৫০তম প্রতিষ্টাবার্ষিকী তথা সুবর্নজয়ন্তী উপলক্ষে গত ৩১ শে অক্টোবর ২০২২, যুক্তরাজ্য জাসদের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় উক্ত সভায় অতিথি বক্তা হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, বাসদের সমন্বয়ক গয়াসুর রহমান গয়াস, টাওয়ার হ্যামলেট কাউন্সিলার ও সাবেক মেয়র সেলিম উল্লাহ, সাবেক মেয়র ও সাবেক কাউন্সিলার মোঃ শহিদ আলী।
এছাড়াও উক্ত সুবর্ণজয়ন্তী’তে আরও উপস্থিত ছিলেন  ইউরোপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য বাসদের সমন্বয়ক গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সহ সভাপতি জামাল খাঁন, যুক্তরাজ্য প্রজন্ম ৭১ এর সভাপতি বাবুল হোসেইন, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, হাওয়া টিভির চীফ এক্সিকিউটিভ মিসেস রোমানা আনাম।
সভার শুরুতে ১৯৭২ সালের ৩১শে অক্টোবরে জাসদের জন্মলগ্ন থেকে জাসদের আন্দোলন সংগ্রামকে এগিয়ে নিতে বিভিন্ন সময়ে যারা শহীদ হয়েছেন, আত্মাহুতি দিয়েছেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সভাপতি হারুনুর রশীদ প্রতিষ্ঠা বার্ষিকীর আলোকে তাঁর স্বাগতিক বক্তব্য পেশ করেন এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু জাসদের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে তাঁর লিখিত বক্তব্য পড়ে শোনান।
বক্তারা তাদের বক্তব্যে প্রথমেই গত ৫০ বছরে জাসদের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। এছাড়া তারা বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শহীদ কর্ণেল আবু তাহেরের স্মৃতির প্রতি ও গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তারা বলেন, আজ থেকে ৫০ বছর আগে, ১৯৭২ সালের ৩১শে অক্টোবর সদ্য স্বাধীন বাংলাদেশে তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপঠে রণাঙ্গন থেকে সদ্য ফেরত আসা একঝাঁক মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে অসাম্প্রদায়িক, সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে বাংলাদেশে প্রথম যে রাজনৈতিক দলের জন্ম হয়েছিল, সেটা জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ। জাসদ আজও তাঁর আদর্শকে সমুন্নত রেখে বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে অগ্রনী ভূমিকা পালন করে যাচ্ছে। যেখানেই অন্যায়, অত্যাচার এবং অনিয়ম, সেখানেই জাসদের প্রতিবাদ প্রতিরোধ অব্যাহত থাকছে। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, গণসমাজতান্ত্রিক আধুনিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে জাসদ কাজ করে যাচ্ছে। জাসদ মনে করে, সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে জঙ্গীবাদ, মৌলবাদ, সন্ত্রাসবাদ, যুদ্ধাপরাধীদের দোসরদের রাজনীতির মাঠ থেকে চিরতরে বিদায় করতে হবে। তাই দেশকে এই জঞ্জাল মুক্ত করতে হলে মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক শক্তিকে আবারও ৭১ এর মত ঐক্যবদ্ধ হয়ে তাদের বিরোদ্ধে রুঁখে দাড়াঁতে হবে। এ লক্ষ্যে ১৪ দলীয় ঐক্যজোটকে আরও শক্তিশালী এবং সক্রিয় করার জন্য বক্তারা আহবান জানান।
সংগঠনের পক্ষ থেকে আরও যারা বক্তব্য রাখেন তারা হলেন, যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক হক মনি, সৈয়দ এনামুল হক বদরুল, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহান, সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শাহনুর, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদ নেতা ফখরুল ইসলাম, যুক্তরাজ্য জাসদ নেতা ইকবাল হোসেন, যুক্তরাজ্য বাসদ নেতা মোঃ শওকত প্রমুখ।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি আব্দুল হালিম চৌধুরী, যুক্তরাজ্য জাসদ নেতা ফজলুল হক, যুক্তরাজ্য জাসদ নেতা মাসুক হোসেন, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, জাসদ নেতা হেলাল আহমদ, যুক্তরাজ্য জাসদ নেতা সৈয়দ আলী, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী জোসনা পারভীন প্রমুখ।

সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্তি হয়। সভা শেষে কেক কেটে জাসদের ৫০ বছর পূর্তি উদযাপন এবং সবাইকে জাসদের পক্ষ থেকে আপ্যায়ন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT