1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
যুক্তরাজ্যে জাসদের উদ্দোগে সিপাহী জনতার অভ্যুত্থান দিবস - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

যুক্তরাজ্যে জাসদের উদ্দোগে সিপাহী জনতার অভ্যুত্থান দিবস

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২
  • ১০৬১ পড়া হয়েছে

৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থান দিবস যুক্তরাজ্য জাসদের উদ্দোগে পালন করা হয়। এ উপলক্ষ্যে যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর সঞ্চালনায় উক্ত ভার্চুয়াল সভায় অংশ গ্রহন করেন এবং বক্তব্য রাখেন যথাক্রমে, সভাপতি হারুনুর রশীদ, সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু, ইউরিপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, অর্থ বিষয়ক সম্পাদক রেদঁয়ান খাঁন, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, নারীজোট ও যুক্তরাজ্য জাসদ নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সিনিয়র সদস্য শামীম আহমদ, সৈয়দ সৈদ আলী, ইকবাল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।
সভার শুরুতে ১৯৭৫ সালের ৭ই নভেম্বরের সিপাহী জনতার অভ্যুত্থানে নিহত সকল শহীদদের সম্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
৭ নভেম্বরের পটভুমি তোলে ধরে যুক্তরাজ্য জাসদ সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কিছু সংখ্যক বিপদগামী সৈনিক এবং মীর জাফর চরিত্রের খন্দকার মোশতাক চক্রের ষড়যন্ত্রে জাতিরজনক বঙ্গবন্ধু নিহত হওয়ার পর সেনাবাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য যখন ক্যু পাল্টা ক্যু চলছিল, ঠিক তখন দেশে শান্তি ফিরিয়ে আনা এবং সামরিক বাহিনীর মাঝে পালাক্রমিক আদেশের নিয়মতান্ত্রিক অবস্থা(চেইন অব কমান্ড) ফিরিয়ে আনতে জাসদের অন্যতম প্রতিষ্টাতা বীর মুক্তিযুদ্ধা শহীদ কর্ণেল আবু তাহেরের নেতৃত্বে সিপাহী জনতার অভ্যুত্থান সংগঠিত হয়েছিল, যা পরবর্তিতে চক্রান্ত ও বিশ্বাস ঘাতকতার মধ্যদিয়ে ব্যর্থ হয়েছিল।
জাসদ নেতা কর্ণেল তাহের ছিলেন সেই অভ্যুত্থানের মহানায়ক। তাই আমরা মনে করি, মহান যুদ্ধা মুক্তিকামী শ্রমজীবী-কর্মজীবী মানুষের নেতা কর্ণেল তাহের বীরোত্তম সমাজতান্ত্রিক বাংলাদেশ নির্মাণের লক্ষ্য এবং আদর্শকে সামনে রেখে বাংলাদেশে যে বিপ্লব সংগঠিত করতে চেয়েছিলেন, তা আজও বাংলাদেশের রাজনীতিতে প্রাসঙ্গিক বিষয়। তাই সেই লক্ষ্যে কাজ করে যাওয়ার জন্য দেশে বিদেশে অবস্হানরত জাসদের সকল নেতা কর্মীদের প্রতি তিনি আহবান জানান।
অন্যান্য বক্তারা মহান ৭ই নভেম্বরের সিপাহী জনতার অভ্যুত্থানের মহানায়ক শহীদ কর্ণেল আবু তাহের বীর উত্তম এবং নিহত শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, সাম্রাজ্যবাদী আন্তর্জাতিক চক্রান্ত ও জাতীয়ভাবে বিশ্বাসঘাতকতায় সেদিন ৭ নভেম্বরের সেই বিপ্লব ব্যর্থ হয়েছিল, কিন্তু তার প্রাসঙ্গিকতা এখন আরো প্রকট হয়ে দেখা দিচ্ছে যার ফলে বাংলাদেশকে অনিবার্যভাবে সেই বিপ্লবের পথেই হাটতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT