1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ছাত্রলীগ ও জাসদ নেতা বড়কাপনের আতাউর রহমান তোফা আর নেই - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

ছাত্রলীগ ও জাসদ নেতা বড়কাপনের আতাউর রহমান তোফা আর নেই

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ২৮৩ পড়া হয়েছে

 

স্পেনের বার্সেলোনা শহরের প্রবীন বাঙ্গালী ব্যক্তিত্ব আতাউর রহমান চৌধুরী তোফা, গত বুধবার ১৬ নভেম্বর ২০২২ইং স্পেন বিকাল সাড়ে চার ঘটিকার সময় বার্সিলোনার কাইয়ে লেওন এলাকায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী খালেদা রহমান ও এক ছেলে সন্তান সহ বহু বন্ধু-বান্ধব-স্বজ্জন রেখে গেছেন।

আতাউর রহমান তোফার বাড়ী বর্তমান মৌলভীবাজার জেলার একাটুনা ইউনিয়নের বড়কাপন গ্রামে। আগামী রোববার ২০ নভেম্বর ‘২২ইং বার্সিলোনার শাহজালাল মসজিদে জুমার নামাজের পর স্থানীয় কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

১৯৭১সালের মুক্তিযুদ্ধকালীন সময় আতাউর রহমান তোফা জীবনের মহাঝুঁকি নিয়ে অনেক মুক্তিযোদ্ধাকে তার বাড়ীতে থাকতে দিয়ে সহায়তা করেছেন বলে জনশ্রুতি আছে। ১৯৭০এর নির্বাচন থেকে শুরু করে বিদেশ আসার আগ পর্যন্ত তিনি স্থানীয় ছাত্রলীগ রাজনীতিতে সক্রিয় ভূমিকা রেখেছেন। স্বাধীনতা পরবর্তী জাতীয় সমাজতান্ত্রিক দলের রাজনীতিতেও তিনি খুব সক্রিয় ছিলেন।

প্রগতিশীল সহজ-সরল মননের আতাউর রহমান তোফা প্রায় চারদশক ধরে স্পেনের বার্সিলোনায় বসবাস করে আসছিলেন। বার্সিলোনায়ও তিনি নবাগত বাঙ্গালীদের পরম নির্ভরযোগ্য আশ্রয়ের ভরসা ছিলেন। প্রবাসে অবস্থান করেও আমৃত্যু সমাজ সেবায় সময় দিয়ে গেছেন। তার একমাত্র ছেলে মিজানুর রহমান চৌধুরী বার্সিলোনায় একজন আইন ব্যবসায়ী। লন্ডনের খ্যাতিমান রেস্তোরাঁ ব্যবসায়ী রিপন ও শিপন চৌধুরী প্রয়াত আতাউর রহমান তোফার আপন ভাইপো।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT