1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
‘সত্যেন সেনের প্রতিচ্ছবি ছিলেন কমরেড শ্রীকান্ত’ -রফিকুল হাসান খান জিন্নাহ - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন

‘সত্যেন সেনের প্রতিচ্ছবি ছিলেন কমরেড শ্রীকান্ত’ -রফিকুল হাসান খান জিন্নাহ

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ১২৩০ পড়া হয়েছে

চির বিপ্লবী শ্রীকান্তদাশ। ছবি: সুশান্ত

অসাম্প্রদায়িক প্রগতিশীল রাজনৈতিক সংগ্রামের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, কম্যুনিষ্ট পার্টির সাবেক কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, কমরেড শ্রীকান্ত দাস একাধারে শিল্পী, চারণ বিপ্লবী ও প্রচার বিমুখ মানুষ ছিলেন। তিনি ভাটির হাওরের ঘরে ঘরে সমাজতন্ত্রের বীজ বপন করেছেন, তিনি ছিলেন একজন স্বশিক্ষিত মননশীল বুদ্ধিজীবী। উনার জীবন, কর্ম ও ত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত। জীবন সায়াহ্নে চিকিৎসা শাস্ত্রের প্রয়োজন মেটানোর লক্ষ্যে নিজের দেহ দান করে এক অনন্য উদাহরণ স্থাপন করে গেছেন। জীবনকে নিয়ে গেছেন ইতিহাসের ভিন্ন মাত্রায়।
তিনি আক্ষেপ করে বলেন, তাকে পেয়েছিলাম- খুব কাছ থেকে দেখেছি কিন্তু ঘনিষ্ঠ হয়ে তাকে জানার চেষ্টা করিনি। এখন মনে হয় কেনো এমন মানুষকে জানার চেষ্টা করলাম না। তার স্মৃতির প্রতি আমার পক্ষ থেকে সর্বোপরি সমগ্রজাতির পক্ষ থেকে রেড সেলুট।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশ আজ এগুতে পারছে না। সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ করে দেশকেও আমরা সাম্প্রদায়িক শক্তির ক্রীড়ানকে পরিণত করতে চলেছি। মুক্তিযুদ্ধে আমাদের অর্জনগুলো টিকে থাকতে পারছে না। এমন কঠিন সময়ে কমরেড শ্রীকান্ত দাস এর জীবন সংগ্রাম আমাদের নতুন প্রজন্মের কাছে খুবই প্রাসঙ্গিক হওয়ার দাবী রাখে।

এদিকে যুক্তরাজ্য সিপিবির সম্পাদক মন্ডলীর সদস্য ও উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি রফিকুল হাসান খান জিন্নাহ বলেন, শ্রীকান্ত দাস সারা জীবন মানুষের জন্য, মানুষের সাথে মিশে থেকে জনগণের কল্যাণ সাধনায় নিজেকে আত্মনিয়োগ করেছিলেন। ‘কমরেড শ্রীকান্ত ছিলেন সত্যেন সেনের প্রতিচ্ছবি’।নেতৃবৃন্দ গতকাল রোববার কমরেড শ্রীকান্ত দাশের ১৩তম মৃত্যুবার্ষিকীর স্বরণসভায় আলোচকের বক্তব্যে এসব কথা বলেন।

শ্রীকান্ত সংহতি পরিষদ যুক্তরাজ্যের আয়োজনে গতকাল রোববার লন্ডনে অনুষ্ঠিত শ্রীকান্ত দাশের ১৩তম মৃত্যুবার্ষিকীর ভার্চুয়াল স্মরণসভায় সভাপতিত্ব করেন সংহতি পরিষদের অন্যতম উদ্যোক্তা এবং কমিউনিস্ট পার্টির যুক্তরাজ্য ও ইউরোপ শাখার সভাপতি কমরেড অ্যাডভোকেট আবেদ আলী আবিদ।

স্মরণসভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সংগ্রামী সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। তিনি বলেন শ্রীকান্ত দাশ আমাদের জন্য অনুকরণীয়, অনুস্মরণীয়। আমাদের আন্দোলন সংগ্রাম ও দাঁড়ানোর জন্য এক খুঁটি ছিলেন।
স্মরণসভার শুরুতে সূচনা ও স্বাগত বক্তব্য রাখেন শ্রীকান্ত সংহতি পরিষদের অন্যতম সংগঠক সাংবাদিক জুয়েল রাজ।

সিলেটের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ‘সোপান’ ২০০২ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষ্যে ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধে সংগঠক হিসেবে সম্মাননা ও আনুষ্ঠানিক সংবর্ধনায় বক্তব্য রাখছেন সম্বর্ধিত প্রয়াত শ্রীকান্ত দাশ। পেছনে বসে আছেন সুনামগঞ্জের পৌরপিতা কবি প্রয়াত মুমিনুল মুঈজ উদ্দীন ও সিলেট নগর পিতা প্রয়াত বদর উদ্দীন কামরান। ছবি: সুশান্ত

কমরেড শ্রীকান্ত দাশের ১৩তম প্রয়াণ দিবসের স্মরণসভায় আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। তিনি বলেন কমরেড শ্রীকান্ত দাশ পাঠ করলে দেখা যায় তিনি রাজনীতির বক্তব্য, কবিতা, গান লিখে থেমে জান নি। তিনি গান করে শোষক ও নিপীড়কদের বিরোদ্ধে উজ্জীবিত, উদীপ্ত, উদ্দীপনা যোগিয়ে আন্দোলনের দানা বাঁধতে রাস্তায় নেমেছেন। তার প্রকৃষ্ট উদাহরণ ভাটির স্বৈরাচার বিরোধী আন্দোলন। শুধু তাই নয় তাঁর প্যারোডি গানের ভাষা দুর্নীতির বিরোদ্ধে, ভেজালের বিরোদ্ধে, অধিকার আদায়ের, সমাজ পরিবর্তনের, নিপীড়িত মানুষকে জাগিয়ে সংগঠিত করতে আহ্বান করে।

আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক ও লেখক মাহমূদ এ র‌উফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর জোবাইদা নাসরীন কনা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক উত্তম চৌধুরী, কবি ও রাজনৈতিক নেতা মুজিবুল হক মনি, সিলেট উদীচী সংসদের সভাপতি কবি এনায়েত হাসান মানিক, সিলেট প্রগতি লেখক সংঘের সম্পাদক মন্ডলীর সদস্য অ্যাডভোকেট সুব্রত দাস, কবি ও লেখক নীলকান্ত দাশ, মুক্তিযোদ্ধা, রাজনীতিক ও সাংবাদিক হারুনূর রশীদ, যুক্তরাজ্যের ঘাতক দালাল নির্মূল কমিটির সাবেক সভাপতি সৈয়দ এনাম, সিলেট জাসদ’র সম্পাদক মন্ডলীর সদস্য ও ঢাকা দক্ষিন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুকান্তি ভট্টাচার্য মনি, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি শাল্লা শাখার সাধারণ সম্পাদক অনাদি তালুকদার, সাংস্কৃতিক কর্মী শিক্ষক এনায়েত সারোয়ার, শাল্লা উদীচীর সাধারণ সম্পাদক চম্পা তালুকদার, কবি ও লেখক নীলকান্ত দাস, কমরেড শ্রীকান্ত দাশের পত্নী ছায়া রাণী দাশ ও সন্তান দুরন্ত দাশ প্রমুখ।

স্মরণসভায় শ্রীকান্ত দাশের স্মরণ সহ গণসংগীত শিল্পী কমরেড ভবতোষ চৌধুরীর নাম উল্লেখপূর্ক এক মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণসভায় কমরেড শ্রীকান্ত দাশের ‘কাউয়ায় ধান খাইলো রে খেদানোর মানুষ নাই’ গণসংগীত পরিবেশন করে শাল্লা উদীচীর সঙ্গীত শিল্পীরা। এছাড়া সঙ্গীত পরিবেশন ও স্মৃতিচারন করেন সুনামগঞ্জের ‘শান্তিগঞ্জ সাংস্কৃতিক পরিষদ’র পক্ষ থেকে বাউল লাল শাহ ও তাঁর দল। শাল্লা উদীচী শিল্পীগোষ্ঠীর পক্ষ থেকে গণসঙ্গীত করেন কমরেড শ্রীকান্ত দাশের ছাত্র ওস্তাদ ইন্দ্রজিৎ দাশ, অধ্যাপক তরুন কান্তি দাশ, চম্পা তালুকদার ও উদীচীর সহশিল্পীবৃন্দ। এছাড়াও স্মৃতিচারন করতে গিয়ে আবেগ আপ্লুত কন্ঠে স্বরচিত কবিতা পাঠ করেন সিলেট উদীচী সংসদের সভাপতি কবি এনায়েত হাসান মানিক।

স্মরণসভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ডক্টর বহ্নি শিখা দাশ পুরকায়স্ত, গণসঙ্গীত শিল্পী গোপাল দাস, সাংস্কৃতিক কর্মী শাহাব উদ্দীন বাচ্চু, শাল্লা উদীচীর সভাপতি অধ্যাপক তরুণ কান্তি দাশ, উদীচী সুনামগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংস্কৃতিক কর্মী বিমান তালুকদার, আজমিরীগঞ্জ কলেজের সহযোগি অধ্যাপক ও উদীচী কর্মী মানিক লাল চৌধুরী, যুক্তরাজ্য উদীচীর সাধারণ সম্পাদক জোবায়ের আখতার সোহেল, জাকির হোসাইন, শাল্লা উদীচীর সম্পাদক মন্ডলীর সদস্য প্রাণকৃষ্ণ দাশ, শিল্পী আজিজ রেজা, সাবেক ছাত্র ইউনিয়ন নেতা খালেদ টুটুল, দীপক দাস, হামিদা ইদ্রিস মুক্তা, কমরেড শ্রীকান্ত পুত্র সুশান্ত দাশ, পার্থ সারথি দাস, মান্না তালুকদার, টিংকু দাশ, শ্রীপান্থ দাশ, সুকান্ত দাশ, মুহিত সরকার, মিল্টন তালুকদার, সানী সরকার, ক্লিন্টন সরকার, রেমী তালুকদার, মৌসুমী তালুকদার প্রমুখ। তাছাড়াও জাপান, জার্মান, ফ্রান্স, ইন্ডিয়া, নাইজেরিয়া সহ বিশ্বের নানা প্রান্তহতে অনেক গুনীজনেরা সম্পৃক্ত ছিলেন।

উল্লেখ্য কমরেড শ্রীকান্ত দাশ ১৯২৪ সালের ৫জুলাই সুনামগঞ্জের শাল্লা থানার আঙ্গারুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা যোগেন্দ্র কুমার দাশ ও মাতা জ্ঞানদায়িনী দাশ। ৮ মাস বয়সে মাকে হারান। বাবার কাছ থেকেই মূলত সমাজতান্ত্রিক দর্শনের প্রতি অনুরক্ত হয়ে উঠেন।
১৯৪৭ সালে দ্বিজাতিতত্বের ভিত্তিতে দেশ স্বাধীন হলেও বড় আকারে ৫২র ভাষা আন্দোলন, ৭১-এর মুক্তিযুদ্ধ, স্বৈরাচার হঠাও আন্দোলনে চোখ রাখলে সমগ্র আন্দোলন সংগ্রামে কমরেড শ্রীকান্ত দাশের উপস্থিতি লক্ষ্যনীয়। কিন্তু তার আগে ১৯৩৯ সালে হবিগঞ্জে কৈশোর কমরেড শ্রীকান্ত, নেতাজী সুভাষ বসুর গলায় মালা পড়িয়ে এবং ১৯৪৩ সালে সুরমা উপত্যাকায় ৮ম কৃষক সম্মেলনে লালা শ্বরদিন্দু দে, করুনাসিন্ধু রায়, অজয় ভট্টাচার্য, সুরত পাল, বীরেশ মিশ্র, ইরাবত সিংহ, কমরেড মনি সিংহ, রাখাল বাবু, কমরেড আদম আলী, কমরেড তারা মিয়া, প্রবোধ নন্দ কর, সত্যেন সেন, রনেশ দাশগুপ্ত, হেমাঙ্গ বিশ্বাস, নির্মলেন্দু চৌধুরীর মতো মানুষের সান্নিধ্য পান। আর সেখান থেকেই কমরেড শ্রীকান্ত দাশ পার্টির বিশ্বস্ত কর্মী ও সাংস্কৃতিক অঙ্গনে কাজ করার উৎসাহ পান।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT