1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চর্মকর্কট রোগীদের মাঝে চামড়া পরীক্ষার সচেতনতা তৈরীর জন্য নগ্নতা! - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

চর্মকর্কট রোগীদের মাঝে চামড়া পরীক্ষার সচেতনতা তৈরীর জন্য নগ্নতা!

অন্তর্জাল থেকে অনুদিত॥
  • প্রকাশকাল : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ৬০৮ পড়া হয়েছে

একজন আলোকচিত্রি অষ্ট্রেলিয়ার সিডনি’র কাছে বন্দি সমুদ্র উপকূলে ২,৫০০ উলঙ্গ স্বেচ্ছাসেবীকে জমায়েত করেছেন ক্যান্সার চিকিৎসার সাহায্যে একটি ছবি তোলার জন্য। হাজার হাজার মানুষ স্পেন্সার টানিক নামের ওই আমেরিকান স্থিরচিত্র গ্রাহকের ডাকে সাড়া দিতে গিয়ে সিডনির ওই বন্ধী সমুদ্রউপকূলে জমায়েত হয়েছেন। এই স্পেন্সার টানিক নগ্ন আলোকচিত্রি হিসেবে গোটা বিশ্বে খুবই সুনামখ্যাত।

 

বিগত ২৬ নভেম্বর ‘২২ইং, শনিবার উষা লগ্নে ভোরের আলোয় টানিকের তোলা একটি ছবিতে দেখা যায় হাজার হাজার নগ্ন মানুষ ওই সমুদ্রোপকূলে একসাথে গাদাগাদি করে হাটছেন ছবি তোলার জন্য।

 

পর্যটকদের জন্য সিডনি’র ওই বন্দি উপকূল বিশেষভাবে নামকরা একটি অবসর বিনোদনের জায়গা। অবিশ্বাস্য পরিমানের এতো নগ্ন মানুষের ছবি তোলার কারণে এই উপকূলের স্থানীয় আইনে কিছু হলেও পরিবর্তন আনতে হবে।

 

টানিকের এই আলোকচিত্র গ্রহনের বিষয়টি ক্যান্সার রোগের ব্যাপারে মানুষের মাঝে সচেতনতা জাগিয়ে তোলার আদলে সাজানো হয়েছে। “স্কীন চেক চেম্পিয়ন” নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে আলোকচিত্রি টানিক সহযোগীতামূলক কাজ করছেন। অষ্ট্রেলিয়ার উচ্চ ঝুঁকির চামড়াকর্কট রোগীদের জন্য বিনামূল্যে শিক্ষনীয় চামড়া পরীক্ষার কাজ করে এই “স্কীন চেক চেম্পিয়ন” সংগঠনটি। চর্মকর্কটরোগীদের সংখ্যা বিশ্বের মাঝে অষ্ট্রেলিয়ায়ই খুব বেশী। ৭০ বছর বয়স পর্যন্ত ৩জনের মাঝে ২জন অষ্ট্রেলিয়াবাসীর চর্মকর্কটরোগ রয়েছে যা সারা বিশ্বে প্রথম স্থানে আছে।

 

২৫০০ নগ্ন মানুষ, প্রতিবছর অষ্ট্রেলিয়ায় চর্মকর্কট রোগে মারা যাওয়া মানুষের একটি প্রতিকী সংখ্যা। সিডনীর স্থানীয় কর্তৃপক্ষ অবশ্য টানিকের এই ছবি তোলার জন্য ভোর ৫:৩০মিনিট থেকে ৭:০০টা অবদি বন্ধীউপকূলকে নগ্নউপকূল বলে ঘোষণা দেয়। এর আগে টানিক অষ্ট্রেলিয়ায় আরো ৩বার এমনধর্মী ছবি তোলার কাজ করেছেন।

 

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT