1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
খবরের বহু রূপ - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

খবরের বহু রূপ

আমাদের প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ৩৫০ পড়া হয়েছে

অব্যাহতি থেকে রক্ষা পেলেন(?) বদলি হলেন মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী

ভ্রাম্যমান প্রতিনিধি॥

সকলের আখের গোছানোর পর অবশেষে বদলি হলেন মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের আলোচিত নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান। সম্প্রতি মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের একাধিক উন্নয়ন প্রকল্পের কাজ নিয়ে একাধিক সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। দেশব্যাপি ওই সংবাদগুলো ব্যাপক আলোচিত হয়। সংবাদ প্রকাশের পর স্থানীয় সাংবাদিক হুমকি-ধামকির সম্মুখীন হন।

এদিকে দুদক ও পাউবোর উর্ধ্বতন কর্তৃপক্ষ পৃথকভাবে এসকল উন্নয়ন প্রকল্পের কাজের মান নিয়েও তদন্ত করে। পানি উন্নয়ন বোর্ডের উপ-সচিব সৈয়দ মাহবুবুল হক এর দপ্তরাদেশে ১ ডিসেম্বর আলোচিত নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামাকে বদলি করা হয়। উপ-সচিব সৈয়দ মাহবুবুল হক রোববার এই তথ্য নিশ্চিত করেন।

পানি উন্নয়ন বোর্ডের অফিস আদেশ সূত্রে জানা যায়, ১ডিসেম্বর বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ-সচিব সৈয়দ মাহবুবুল হকের স্বাক্ষারিত দপ্তরাদেশে মৌলভীবাজার পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামানকে বদলি করে ঢাকা ডিজাইন সার্কেলে পদায়ন করা হয়। আদেশে আরও বলা হয় বদলী পরবর্তী ৫কর্মদিবসের মধ্যে স্থানীয় ব্যবস্থাধীনে বর্তমান দপ্তরের দায়িত্বভার হস্তান্তর করার জন্য। অন্যথায় তাৎক্ষণিক অব্যাহতিপ্রাপ্ত হবেন।

 


ব্যাপক আলোচিত নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান। ছবি: হোসেইন

 

মনু নদীর ভাঙন হতে “মনু নদের ভাঙন থেকে কুলাউড়া, রাজনগর ও মৌলভীবাজার সদর রক্ষা” মেগা প্রকল্প একনেকে অনুমোদনের পর ২০২০ সালের ৪নভেম্বর নির্বাহী প্রকৌশলীর দায়িত্ব গ্রহণ করেন মুহাম্মদ আক্তারুজ্জামান। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৯৯৬ কোটি টাকা। এরপর কাজ শুরু হলে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে। প্রতিবাদে স্থানীয়রা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।

জেলার সচেতন মহল বলছেন, “হাজার কোটি টাকার প্রকল্প আর কবে মনুনদীতে আসবে বলা যাচ্ছে না। এজেলার মানুষের দুঃখ নিবারনের জন্য এ প্রকল্পের প্রত্যেকটি কাজের কার্যাদেশ ও খসড়া মূল্যায়ন অনুযায়ী কাজ হওয়া প্রয়োজন। কিন্তু আমরা লক্ষ করছি এ অনুযায়ী কাজ হচ্ছে না”। পানিউন্নয়ন বোর্ডের দু-দু’জন উর্ধতন কর্মকর্তা দু’বার তদন্ত করেছেন। তদন্ত করেছেন দুদক। কিন্তু এতোসব তদন্তের কোন ফলাফলই সাধারণ মানুষ জানার সুযোগ পায়নি। ফলে অনেকেই মনে করেন এসকল তদন্ত ছিল লোকদেখানো এবং নিজেদের আখের গোছানো ভাগবাটোয়ারার তদন্ত।

 

 

মৌলভীবাজারে সাংবাদিকের উপর হামলা

৪৪ দিনেও সনাক্ত হয়নি হামলাকারীদের কেউই

ভ্রাম্যমান সংবাদদাতা

দৈনিক যুগান্তরের মৌলভীবাজার জেলা প্রতিনিধি হোসাইন আহমদের ওপর সন্ত্রাসী হামলার আজ ৪৫দিন পার হলেও এখনও হামলাকারীদের সনাক্ত করতে পারেনি পুলিশ। এদিকে হামলাকারীরা সনাক্ত না হওয়ায় জেলায় কর্মরত সাংবাদিক ও সুশীল সমাজের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হচ্ছে। জেলা শহরের ব্যস্থতম সড়কে এরকম হামলার ঘটনায় সম্পৃক্তকারীদের সনাক্ত করে গ্রেফতারে পুলিশের কার্যকরি ভুমিকার জোর দাবি জানিয়েছেন অনেকেই। এদিকে ইতিমধ্যে ঘটনার প্রতিবাদে ও দুর্বৃত্তদের গ্রেফতারের দাবিতে বিভিন্ন সংগঠন প্রতিবাদ সভা ও মানববন্ধন করে।

বিগত ২৯ অক্টোবর রাত ৯টায় মৌলভীবাজার শহরের পুলিশ ফাঁড়ি ও প্রধান ডাক ঘরের সামনে একটি প্রাইভেটকার ও ৩টি মোটরসাইকেলে এসে সাংবাদিক হোসাইন আহমদ এর উপর হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করে দুর্বৃত্তরা।

জানা যায়, ঘটনার দিন হোসাইন আহমদ নিজ দোকান থেকে মোটরসাইকেল যোগে পোশাক আনার জন্য সেন্ট্রাল রোড হয়ে শহরের পশ্চিম বাজার এলাকায় দর্জির দোকানে যাচ্ছিলেন। এ সময় তিনি শহরের পুলিশ ফাঁড়ি ও প্রধান ডাক ঘরের সামনে পৌছালে পিছনে থাকা একটি মোটরসাইকেল থেকে দুর্বৃত্তরা তাকে লাথি মেরে ফেলে দেয়। পরে গাড়ি থেকে দেশীয় অস্ত্র বের করে সন্ত্রাসীরা পিটাতে থাকে। এক পর্যায়ে পার্শ্ববর্তী ব্যবসায়ীরা এগিয়ে আসলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরে তাকে আহত অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে আসেন।

 

 

এঘটনায় হোসাইন আহমদ বাদী হয়ে ৩০ অক্টোবর অজ্ঞাত নামা আসামী করে মৌলভীবাজার মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেন। এদিকে হামলাকারীদের চিহ্নিত করে গ্রেফতার এবং দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে বিবৃতি দিয়েছে মৌলভীবাজার প্রেসক্লাব। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে জুড়ী প্রেসক্লাব, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব, শেরপুর প্রেসক্লাব, ক্যাম্পেইন ফর মিডিয়া ফ্রিডম, সাইবার সেফটি ফাস্ট বাংলাদেশ, যুগান্তর স্বজন সমাবেশ মৌলভীবাজার জেলা ও রাজনগর উপজেলা শাখা। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনীতিবীদ ও ব্যক্তিবর্গ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এবিষয়ে হোসাইন আহমদ বলেন, হামলাকারীরা এক দেড়মাসেও গ্রেফতার না হওয়ায় আমি উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে রয়েছি। প্রকাশ্যে বর্বরোচিত হামলা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি স্বরূপ। তিনি দুর্বৃত্তদের আশু গ্রেফতারের জন্য পুলিশ প্রশাসনের নিকট দাবি জানিয়েছেন।

জেলার সচেতন মহল বলছেন, পৌর শহরের ব্যস্থতম রোডে একজন গণমাধ্যম কর্মীর উপর প্রকাশ্যে সন্ত্রাসীরা হামলা করে। ঘটনার দেড়মাস পার হলেও এখনও সন্ত্রাসীরা সনাক্ত না হওয়ায় সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ সৃষ্টি হচ্ছে। স্বাভাবিক চলাফেরা নিয়ে দুশ্চিন্তায় সাধারণ মানুষ।

এবিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা নবগোপাল পাল বলেন, হামলাকারীদের সনাক্তের কাজ চলমান। আশাকরি একটা রিজাল্ট আসবে।

অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, এ পর্যন্ত আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। আরো কিছু তথ্য সংগ্রেহের কাজ চলমান রয়েছে। সম্পূর্ণ তথ্য সংগ্রহ করে প্রতিবেদন দেওয়া হবে।

 

নাজাত ইসলামি মারকাজ কমপ্লেক্স পরিদর্শন করেন বৃটিশ কাউন্সিলর জেরিন

চা-শিল্পাঞ্চলীয় প্রতিনিধি

শ্রীমঙ্গলের ব্যতিক্রমী শিক্ষা ও মানবিক প্রতিষ্ঠান নাজাত ইসলামি মারকাজ কমপ্লেক্স পরিদর্শন করলেন কালাপুরের কৃতি সন্তান নব-নির্বাচিত সর্বকনিষ্ঠ লেবার পার্টির কাউন্সিলর শাহানিয়া চৌধুরী জেরিন।

রবিবার ১১ ডিসেম্বর দুপুর ১টায় বৃটিশ কাউন্সিলর জেরিন পিতা যুক্তরাজ্য নিবাসী লেবার পার্টির ফান্ড রাইজিং কর্মকর্তা ও বিশিষ্ট সমাজসেবক শহিদুল হক চৌধুরী লিটনের সাথে কালাপুর বরুনা সড়কে অবস্থিত পরিচ্ছন্ন ও সাজানো গোছানো কমপ্লেক্সের প্রতিটি শিক্ষা ও কারিগরী কার্যক্রম পরিদর্শন করেন এবং শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সাথে মতবিনিময় করেন। তিনি এই কমপ্লেক্সের প্রতিটি ভবন ঘুরে দেখেন। বিশেষ করে শ্রেণিকক্ষের ব্যবস্থাপনা, সমৃদ্ধ পাঠাগর, আবাসিক ব্যবস্থা, খাওয়ার রুম, পরিবেশ অবলোকন করে সন্তোষ প্রকাশ করেন। এ সময় অতিথিরা অন্ধ শিক্ষার্থী পাঠদান পর্যবেক্ষণ করেন। মাদ্রাসার শিক্ষার্থীদের পরিচ্ছন্ন ও সুসজ্জিত শ্রেণিকক্ষ দেখে অতিথিরা ভূয়সী প্রশংসা করেন।

কমপ্লেক্স এলাকায় প্রবেশ করার সাথে সাথে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ। তিনি প্রতিটি শ্রেণিকক্ষ পরিদর্শন করে ছাত্রছাত্রীদের সাথে কুশল বিনিময় শেষে খোলামেলা আলোচনা করেন এবং নিজের সাফল্য গাঁথা শুনিয়ে সবাইকে উদ্বুদ্ধ করেন।

 

অংকন শিল্পী প্রদীপ দেবনাথের মায়ের পরলোকগমন

আমেরিকার আটলান্টা প্রবাসি বিশিষ্ট ব্যবসায়ী সাংস্কৃতিক ব্যক্তিত্ব সংগঠক, শিল্পী, অনাবিল মনের মানুষ মৌলভীবাজারের এক সময়ের জনপ্রিয় অংকন শিল্পী ‘প্রদীপ আর্ট’ এর স্বত্বাধীকারি প্রদীপ দেবনাথের মা ও পাপিয়া দেবনাথের শাশুড়ি কমলা দেবনাথ ইহলোক ত্যাগ করে পরলোক গমন করেছেন।

তার মুত্যুতে বিশিষ্ট সমাজসেবী রিপন কান্তি ধর রূপক গভীর শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। শোক প্রকাশ করতে গিয়ে তিনি লিখেছেন-“ভগবান এমন ধার্মিক ভক্তকে উনার পাদপদ্মে ঠাই দিয়ে বৈকুণ্ঠ বাসী করুণ, হরে কৃষ্ণ।”

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT