1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কারাবন্দীত্বের ৯৯ দিনঃ প্রীতমের মুক্তির দাবিতে বন্ধুদের প্রতিবাদ সমাবেশ - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

কারাবন্দীত্বের ৯৯ দিনঃ প্রীতমের মুক্তির দাবিতে বন্ধুদের প্রতিবাদ সমাবেশ

সজিব তুষার॥
  • প্রকাশকাল : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
  • ৭১২ পড়া হয়েছে

ডিজিটাল নিরাপত্তা আইনে বন্দী শ্রীমংগলের একটিভিস্ট প্রীতম দাশের মুক্তির দাবিতে রাজধানীর শাহবাগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “প্রীতম দাশের বন্ধুরা” ব্যানারে ১৭ই ডিসেম্বর, ২o২২ শনিবার বিকাল ৪টায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক মফিজুর রহমান লাল্টু, আবৃত্তিশিল্পী মিজান সুমন, মাদল ব্যান্ডের লিড ভোকালিস্ট শ্যাম সাগর মানকিন, চিকিৎসক ডঃ হারুন-উর-রশীদ, লেখক ও সম্পাদক রাখাল রাহা, একটিভিস্ট ও গবেষক মাহতাব উদ্দিন আহমেদ, একটিভিস্ট মিজানুর রহমান, রাজনৈতিক কর্মী বাকি বিল্লাহ, কবি রহমান মফিজ, কবি সৈকত আমীন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের প্রেসিডেন্ট শিমুল কুম্ভকার, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারন সম্পাদক দিলীপ রায়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফ, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফাহিম চৌধুরী এবং আইনজীবি হাসনাত কাইয়ুম।

 

 

ছবি- জীবন আহমেদ, ফটো সাংবাদিক।

 

 

সভায় বক্তারা বলেন, প্রীতম দাশ ৯৯ দিন ধরে জেলে বন্দী কিন্তু বাংলাদেশের মানুষ ৫২বছর ধরে একটি কারাগারের মধ্যেই বাস করছে।

তারা আরো বলেন, মতপ্রকাশ কোন অপরাধ নয়। মত প্রকাশের কারণে মহান সক্রেটিস হত্যার ১০০ বছর পরে সেখানকার রাষ্ট্র ব্যবস্থা মানতে বাধ্য হয়েছে মত প্রকাশের কারণে কোন মানুষকে অপরাধী হিসেবে গণ্য করা যাবে না। অথচ ২০২২ সালে শুধুমাত্র একটি ফেসবুক পোস্ট দেবার কারণে একজন নাগরিককে দিনের পর দিন অমানবিকভাবে আটকে রাখা হয়েছে। এই অবস্থাকে নিপীড়নমুলক স্বৈরতান্ত্রিক শাসনব্যবস্থা উল্লেখ করে বক্তারা আরও বলেন যে, সকল মানুষের গণতান্ত্রিক মৌলিক অধিকার রক্ষায় এমন অপ-শাসনের অবসান সময়ের দাবী।

সমাবেশে বক্তারা প্রীতম দাশের অনতিবিলম্বে মুক্তিসহ ডিজিটাল নিরাপত্তা আইনের মত মানবাধিকার বিবর্জিত আইন বাতিল এবং ভুক্তভোগী সকলের মামলা প্রত্যাহারের দাবি জানান।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT