1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ফিরে দেখা-২০২২ ॥ কমলগঞ্জে আতঙ্কিত একটি দিন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

ফিরে দেখা-২০২২ ॥ কমলগঞ্জে আতঙ্কিত একটি দিন

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২
  • ৪৯৪ পড়া হয়েছে

সিলেটগামী চলন্ত পারাবত এক্সপ্রেস রেলগাড়ীর ৩ বগিতে সেদিন আগুন লেগেছিল

বিদায়ী বছর ২০২২ এর ১১ জুন শনিবার ছিল মৌলভীবাজারের কমলগঞ্জের আতঙ্কিত একটি দিন। চলন্ত অবস্থায় রেলগাড়ীর বিদ্যুৎ থেকে আগুন লাগার পর ওইদিন বেলা ১টায় সিলেট-আখাউড়া রেল সেকশনে রেলগাড়ী শমশেরনগর ও মনু রেল স্টেশনের মধ্যবর্তী ডাকবেল এলাকায় সিলেটগামী পারাবত এক্সপ্রেস রেলগাড়ীর তিনটি বগি আগুনে ভস্মিভূত হয়ে যায়। যাত্রীরা বগিতে আগুন দেখে আতঙ্কিত হয়ে পড়েন। পরে স্থানীয়দের সহযোগিতায় দমকল বাহিনীর চারটি ইউনিট কাজ করে প্রায় দু’ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। কয়েক ঘন্টা সময় ধরে সিলেট-আখাউড়া রেল অধ্যায়ে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে। যাত্রীদেরও চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল।

তখন জানা গিয়েছিল, বিদায়ী বছরের ১১ জুন ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেস রেলগাড়ী ভানুগাছ স্টেশনে শেষ থামা থেমে দুপুর ১২টা ১৫ মিনিটে শমশেরনগর রেল স্টেশন অতিক্রম করে। শমশেরনগর স্টেশন অতিক্রম করার পর থেকেই রেলগাড়ীর বিদ্যুৎ-উৎপাদক যন্ত্রের বগিতে আগুনের সূত্রপাত দেখা যায়। এরপর প্রায় ৩ কি.মি. অতিক্রম করার পর রেলগাড়ীর বগিতে আগুন জ্বলতে দেখেন যাত্রীরা। পতনউষার ইউনিয়নের ডাকবেল(কবিরাজী) এলাকায় ট্রেন থামানোর পর যাত্রীরা দ্রুত ট্রেন থেকে নেমে নিরাপদে আশ্রয় গ্রহণ করতে সক্ষম হয়েছিলেন।

ট্রেনের কর্তৃপক্ষ আগুন লাগা তিনটি বগি বিচ্ছিন্ন করে দেয়। পরে রেলগাড়ীর বিদ্যুৎ উৎপাদক যন্ত্রের বগি ও পার্শ্ববর্তী যাত্রীবাহী বগিতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। স্থানীয়দের সহযোগিতায় প্রথমে রেলগাড়ী কর্তৃপক্ষ আগুন নেভানোর চেষ্টা চালায়। পরে খবর পেয়ে ঘটনার প্রায় ১ ঘন্টা পর কমলগঞ্জের দমকল বাহিনী, কুলাউড়া ও মৌলভীবাজার দমকল বাহিনী থেকে চারটি অগ্নিনির্বাপক দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এঘটনায় রেলগাড়ীর তিনটি বগি ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে সিলেট-আখাউড়া রেল অধ্যায়ে পাঁচ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়েছিল। ততক্ষণে দু’পাশের স্টেশন সমুহে কয়েকটি ট্রেনও আটকা পড়ে গিয়েছিল।

 

 

 

 

স্থানীয়দের মতে, ট্রেনের বগিতে আগুন নিয়েও ট্রেন চলতে দেখা গিয়েছিল। বাহিরের লোকজন চিৎকার করলেও কেউ শুনতে পাননি। এক পর্যায়ে বগিতে আগুনের দেখা পেয়ে ট্রেন দ্রুত দাঁড় করানোর কারণে অসংখ্য প্রাণহানি থেকে রক্ষা পায় পারাবত এক্সপ্রেসটি।

আগুন লাগার কারণ হিসাবে আন্ত:নগর পারাবত এক্সপ্রেসের পরিচালক মো. ইসমাইল সেসময় জানিয়েছিলেন, রেলগাড়ীর বিদ্যুৎ থেকে আগুনের সূত্রপাত হয়েছিল। রেলগাড়ী থামানোর পর দেখা গিয়েছিল চাকার মধ্যে আগুন ও পরে তেলের পাত্রতে আগুন ছড়িয়ে পড়েছিল। সৌভাগ্যের বিষয় ছিল যে কোন হতাহতের ঘটনা সেদিন ঘটেনি। বেঁচে গিয়েছিল অগুনতি মানুষের জীবন।

কুলাউড়া রেলওয়ের নিরাপত্তাবাহিনীর উপ-পরিদর্শক জানে আলম তখন বলেছিলেন এটি দুর্ঘটনা। নাশকতার কোন সম্ভাবনা তারা প্রাথমিকভাবে দেখছেন না।

এরপর মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান ঘটনাস্থল পরিদর্শন করে জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল হককে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি ও রেলওয়ের পূর্বাঞ্চলীয় প্রধান বৈদ্যুতিক কর্মকর্তা অজয় কুমার পোদ্দারকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট, রেলওয়ে ঢাকা বিভাগীয় প্রকৌশলী ২ মো. সিরাজ জিন্নাহকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত টিমসহ পৃথক পৃথক মোট তিনটি তদন্ত কমিটি গঠন করেছিলেন। কথা ছিল ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার। কিন্তু আজ অবদি সে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছিল কি-না আমাদের জানার সুযোগ হয়নি।

৬মাস পর আজ বাংলাদেশ যখন ‘মেট্রোরেল’এর যুগে পা দিয়েছে তখন দূর্ঘটনাকবলিত ওই এলাকার মানুষজন ভয়াবহ সেদিনটির কথার স্মরণে আজও ভয়ে আৎকে উঠেন।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT