1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ক্ষুদে বিজ্ঞানী মাহফুজ - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

ক্ষুদে বিজ্ঞানী মাহফুজ

সৈয়দ বয়তুল আলী॥
  • প্রকাশকাল : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩
  • ৪৯৩ পড়া হয়েছে

 

মৌলভীবাজার পলিটেকনিক শিক্ষার্থীর উদ্ভাবন

দুর্ঘটনার আগাম বার্তা দেবে ‘স্মার্ট লাইফ সেইভার’

অগ্নি দূর্ঘটনা ঘটার সাথে সাথে মুঠোফোনে পৌঁছে যাবে ক্ষুদে বার্তা আর কল। স্বয়ংক্রীয়ভাবে বন্ধ হয়ে যাবে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ। এতে কমে যাবে দুর্ঘটনার ক্ষয়ক্ষতি। নতুন এই প্রযুক্তির উদ্ভাবন করেছেন মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহফুজ। এখন তার পরিকল্পনা এই প্রযুক্তিকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া।

জানা যায়, একাডেমিক পড়াশুনার পাশাপাশি মাহফুজ বিগত ছয় মাস ধরে এই প্রযুক্তি তৈরী করেছেন। তার উদ্ভাবন করা এই প্রযুক্তির উদ্দেশ্য হ”েছ দূর্ঘটনা ঘটার সাথে সাথেই কর্তৃপক্ষকে জানানো। যাতে প্রাথমিক অব¯’ায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া যায়। বড় ধরনের ক্ষতি থেকে বাঁচতে পারবে এই প্রযুক্তি ব্যবহারকারীরা।

সাধারণত বাসা-বাড়িতে বা অফিসে আগুন ধরে যায় কিংবা নির্দিষ্ট মাত্রার উপরে গ্যাসের উপ¯ি’তি থাকলে কক্ষের তাপমাত্রা বেড়ে যাবে। সেই সময় তাপমাত্রা পরখ করে স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ বাসার বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয়ে যাবে এই ‘স্মার্ট লাইফ সেইভার’ এর মাধ্যমে। বেজে উঠবে ইমারজেন্সি সাইরেন। এমনকি ফায়ার বল ফ্লোরে পড়বে। তার সাথে সাথেই কর্তৃপক্ষকে সতর্ক করার জন্য ইমারজেন্সি কল যাবে এবং কি সংক্রান্ত দূর্ঘটনা ঘটেছে তা জানানোর জন্য এসএমএস যাবে। যার ফলে বাসার কিংবা অফিসের বাহিরে থেকেও দুর্ঘটনা সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারী।

ইচ্ছায় বা অনিচ্ছায় যদি দুর্ঘটনা চলাকালীন সময়ে নির্দিষ্ট পাসওয়ার্ড টাইপ করার মাধ্যমেও বিদ্যুৎ প্রবাহ পুনরায় চালু করা যাবে না। বিদ্যুৎ প্রবাহ পুনরায় চালু করার জন্য স্মার্ট লাইফ সেইভার দুর্ঘটনা হয়েছে কি না অথবা দুর্ঘটনা ঘটার কোন আশঙ্কা আছে কিনা তা যাচাই করবে। যদি এখানে দুর্ঘটনা ঘটার কোন আশঙ্কা নেই তবেই বিদ্যুৎ প্রবাহ চালু করার অনুমতি দিবে। তখন নির্দিষ্ট পাসওয়ার্ড এর মাধ্যমে পুনরায় বিদ্যুৎ প্রবাহ চালু হবে।
স্মার্ট লাইফ সেইভার ইমারজেন্সি মুহূর্তে মেইন সুইচ অফ করার মতো সুযোগ না থাকে তাহলে নির্দিষ্ট পাসওয়ার্ডের মাধ্যমে সম্পূর্ণ বাসার বিদ্যুৎ প্রবাহ বন্ধ করা যাবে। দুর্ঘটনা ঘটলে স্বাভাবিক মানুষ যে কাজগুলো করতেন সেই কাজগুলো সিস্টেম নিজ থেকেই করবে মাত্র কয়েক মিলি সেকেন্ড মধ্যে। এই প্রযুক্তিটিতে আরডুইনো, জাম্পার ক্যাবল, জিএসএম মডিউল, বিভিন্ন সেনন্সসহ ইত্যাদি কম্পোনেন্ট ব্যবহার করা হয়েছে।

এছাড়াও বাসায় অতিরিক্ত মাত্রায় গ্যাস বাহির হলে সনাক্ত করতে পারবে স্মার্ট লাইফ সেইভার। অ্যান্ড্রয়েড ফোন দিয়ে এই প্রযুক্তি নিয়ন্ত্র করা যাবে।
মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার টেকনোলজি বিভাগের অষ্টম সেমিষ্টারের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, আমি দেখেছি বাংলাদেশের অগ্নি দুর্ঘটনাগুলো ক্ষতির সংখ্যা খুব বেশী হয়। তাই অগ্নি দুর্ঘটনার আগাম বার্তা মানুষকে দিতে আমি এই প্রযুক্তি উদ্ভাবনের কাজে নামি। এটি যদি বাণিজ্যিকভাবে বাজারজাত করা হয় তাহলে তিন রুমের জন্য ডিভাইজের মূল্য আড়াই থেকে তিন হাজার টাকা খরচ হতে পারে। কল এবং ম্যাসেজ আসার জন্য প্রতি মাসে খরচ পড়বে ১০ টাকা। আমি মনে করি স্মার্ট লাইফ সেইভার ব্যবহারের মাধ্যমে দুর্ঘটনার ভয়াবহতা ৯০ শতাংশ কমে আসবে।

তিনি আরও বলেন, এটিকে আপডেট করার জন্য ভবিষ্যৎ পরিকল্পনা কোন সেন্সর কাজ না করলে ব্যবহারকারীকে স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম জানানো, ব্লুটুথ এর সাহায্যে কানেক্ট হয়ে অ্যাপের মাধ্যমে গ্যাস লেভেল, টেম্পারেচার ও পাসওয়ার্ড ইত্যাদি ইউজারের চাহিদা অনুযায়ী সেট করা, দুর্ঘটনার সময় স্বয়ংক্রিয়ভাবে গ্যাস লাইন বন্ধ করতে পারার ফিচারগুলো নিয়ে কাজ করছি। আশাকরি সেগুলো সম্পূর্ণ হয়ে যাবে।

মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের প্রধান এস. এম. আবুল ফাত্তাহ্ তুহিন বলেন, আমদের ছাত্র আব্দুল্লাহ আল মাহফুজ একেবারেই নতুন একটি প্রযুক্তিটি উদ্ভাবন করেছে। সে নিজের আগ্রহ থেকেই তার মেধা দিয়ে এটি তৈরী করেছে। যদি তার এই প্রযুক্তিটিকে বাণিজ্যিকভাবে কাজে লাগানো যায় তাহলে নতুন একটি আশার দিক হবে।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT