“ব্রেক্সিট”রা মিথ্যা বলেছিলেন?
ওদের পালিয়ে যাবার কোন রাস্তা নেই" />
  1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
"ব্রেক্সিট"রা মিথ্যা বলেছিলেন?ওদের পালিয়ে যাবার কোন রাস্তা নেই - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন

“ব্রেক্সিট”রা মিথ্যা বলেছিলেন?
ওদের পালিয়ে যাবার কোন রাস্তা নেই

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৬
  • ৩১৫ পড়া হয়েছে

thumbnail_IMG_6268referendum2মুক্তকথা:বৃহস্পতিবার, ১৫ই সেপ্টেম্বর ২০১৬।। ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বের হয়ে আসার ‘বহুদলীয় নেতৃত্ব’ যারা বের হয়ে আসার পক্ষে ভোট দিলে স্বাস্থ্যসেবা খাতে প্রতি সপ্তাহে এনএইচএস’কে ৩৫০ মিলিয়ন খরচ দিয়ে যাবেন বলেছিলেন, এখন তারা তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে নতুন কথা নিয়ে নয়া গ্রুপ গঠনের তালে আছেন।
বাংলায় প্রবাদ আছে- “পাগলে কিনা বলে…”, “চুর না শুনে ধর্মের কাহিনী” আর “ছেড়ে দে মা কেঁদে বাঁচি”। “লিভ ভোট” প্রচারকারীদের অবস্থা‌ও অনেকটাই সেরকম হয়েছে। ধনবাদীদের সকল মারিফতি ধীরে ধীরে খোলাসা হতে চলেছে। গণভোটের সময় ওরা যা বলেছিল তা যে সাধারণ মানুষের প্রতি তাদের গোপন স্বার্থসিদ্ধির আশায় এক প্রতারণা ছিল এখন তা ধীরে ধীরে প্রকাশ পেতে চলেছে।
‘লিভ ভোট’ অভিযানের প্রাক্তন চেয়ারমেন শ্রমিক দলীয় এমপি জিসেলা স্টুয়ার্ট ও রক্ষণশীল দলীয় প্রাক্তন জাস্টিজ সেক্রেটারী মাইকেল গোভ সহ অনেকেই যারা “ভোট লিভ” অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন তারা এ সপ্তাহেই “চেঞ্জ বৃটেন” নামের একটি নতুন ‘চাপদানকারী গ্রুপ’ গঠন করতে যাচ্ছেন। এই গ্রুপ গঠনে অন্যান্য নেতৃ স্থানীয় ব্যক্তিত্ব আরো যারা রয়েছেন যেমন প্রাক্তন চেঞ্চেলার লর্ড নাইজেল লসন, সিবিআই-এর প্রাক্তন প্রধান দিগবি জোন্স এবং শ্রমিক দলীয় প্রাক্তন পররাষ্ট্র সচিব লর্ড ডেভিড ওয়েন, তারা বলেন যে এই নতুন গ্রুপ গঠন করা হচ্ছে কেবল মাত্র নির্বাচনে যে রায় এসেছে তাকে সঠিকভাবে কার্য্যকরী করার জন্য।
কিন্তু রেফারেন্ডামের সময় এনএইচএস নিয়ে তাদের প্রতিজ্ঞার যে আন্তরিকতা, তাদের বক্তব্যে ও নির্বাচন অভিযানের প্রচারপত্রে দেখা গিয়েছিল; নব্য গঠিত গ্রুপের ওয়েব সাইটে তার কোন আভাসই পাওয়া যায়নি। বিশেষ করে এনএইচএস-এর প্রতিশ্রুতি প্রশ্নে কোন উল্লেখই নাই। তা’হলে কি করে ‘ব্রেক্সিট’ ভোটকে সফল করে তোলা হবে অবোধগম্য!
“চেঞ্জ বৃটেন” এর “ব্রেক্সিট মিন্স ব্রেক্সিট” পাতায় চোখ বুলালে ওখানে পাওয়া যাবে বলা হয়েছে যে ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বের হয়ে আসার কারণে, ইউরোপীয়ান ইউনিয়নের হালখাতায় যে অর্থ না দেয়ার ফলে জমা হবে, সেই পাউন্ড- খামার, বিজ্ঞান, বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের গরীব এলাকা’র খরচ নিশ্চিত করণে খরচ হবে। যদিও ওয়েবসাইটটি সরিয়ে নেয়া হয়েছে তবুও যেসব পাতা দেখা হয়েছে সেগুলোর, ধরে রাখা পাতাগুলো, সার্চ ইঞ্জিনের মাধ্যমে খুঁজলে পাওয়া যাবে।
গণভোটে ইউরোপীয়ান ইউনিয়নে থাকার পক্ষের রক্ষণশীল দলীয় এমপি ও প্রাক্তন ক্ষুদ্র ব্যবসার মন্ত্রী আন্না সবরি বলেন “ব্রেক্সিট” নেতারা গণভোটের প্রচারাভিযানের সময়ই ঘোঁপে ঘোঁপে ওই মিথ্যা প্রতিশ্রুতির কথা বলতেন আর এখন খুবই নীরবে ওই প্রতিশ্রুতির পুরোপুরিটাই বেমালুম বাদ দিয়ে দিয়েছেন।
গণভোটে ইউনিয়নে থাকার পক্ষের লোকেরা সবসময়ই বলে আসছিলেন যে প্রতি সপ্তাহে ইউরোপীয়ান ইউনিয়নে ইউকে-এর দেয়া সাকূল্যে ৩৫০ মিলিয়ন, এ পরিমান কেবল স্বাস্থ্য খাতের নয়। বিষয়টির ভুল ব্যাখ্যা দেয়া হচ্ছে। এই ৩৫০ মিলিয়ন দেয়ার বিনিময়ে ফারমিং, শিক্ষা, গবেষণা প্রভৃতি খাতে যে বিপুল পরিমাণ ভর্তুকির খরচ ফেরৎ আসে তা বলা হচ্ছে না। ফলে ইউনিয়ন থেকে বের হয়ে আসলে, ইউনিয়নের চাঁদার যে পরিমান পাউন্ড দিতে হবে না, সেই পাউন্ড দিয়ে এনএইচএস-এর খরচ সংকুলান খুবই সহজ হবে, এটি বাস্তব নয় একটি মিথ্যা ভাওতা।
“রিমেইন” এর পক্ষের সফল উত্তরসূরী সবরি আরও বলেন যে, সাধারণ মানুষকে মিথ্যা ভাওতা দেয়ার জন্য লজ্জায় এদের মাথা নত হয়ে আসা উচিৎ। কম ধনী এলাকার বহু মানুষ এদের মিথ্যা প্রচারণায় বিশ্বাস করেছিল, এখন এই সব লোকজন দেশের রাজনীতিকদের উপর বীতশ্রদ্ধ হয়ে উঠবে কারণ রাজনীতিকরা তাদের ভুল পথে পরিচালিত করেছেন।

গত মাসে চীনে অনুষ্ঠিত ২০ শক্তিধর দেশের সভায় প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, ব্রেক্সিট পরবর্তী অবস্থায় স্বাস্থ্যসেবার জন্য বাড়তি খরচের নিশ্চয়তা দিতে তিনি অপারগ। এদিকে প্রাক্তন কেবিনেট মন্ত্রী বেন ব্রাডশো, প্রাক্তন ছায়া ইউরোপ মন্ত্রী পেট মেকফেদেন ও প্রাক্তন ফ্রন্ট বেঞ্চার এমা রেনল্ডস এবং চোকা উমুনা সহ ৩০জন লেবার এমপি গণভোটের “ব্রেক্সিট” প্রচারকারীদের প্রতি পাঠানো এক খোলা চিঠিতে, তাদের বলা মিথ্যা স্বীকার করে নিতে বলেছেন। তারা আরও বলেছেন যে, ওদের পালিয়ে যাবার কোন রাস্তা নেই। হয় তাদের স্বীকার করতে হবে যে তারা মিথ্যা বলেছিলেন নতুবা তাদের কথার ন্যায্যতা প্রমাণ করতে হবে।
(গার্ডিয়ান অবলম্বনে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT