1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৫ যুদ্ধাপরাধীর বিচার ১৫ জানুয়ারি - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন

৫ যুদ্ধাপরাধীর বিচার ১৫ জানুয়ারি

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬
  • ২১০ পড়া হয়েছে

মৌলভীবাজার অফিস: সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৩।। মানবতাবিরোধী মামলায় মৌলভীবাজারের সামছুল হোসেন তরফদারসহ ৫ জনের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

গত বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করে দেয়।

আগামী ১৫ জানুয়ারি রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে এই যুদ্ধাপরাধ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে। মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটের ৫টি অভিযোগ আনা হয়েছে ওই ৫ জনের বিরুদ্ধে।

অভিযুক্তরা হলেন- সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মোহাম্মদ আলী, ইউনুছ আহমেদ, ওজায়ের আহমেদ চৌধুরী ও মোবারক মিয়া। এদের মধ্যে ইউনুছ আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী অভিযোগ গঠনের সময় আদালতে উপস্থিত ছিলেন, বাকিরা পলাতক আছে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

উল্লেখ্য, ২০১৪ সালের ১২ অক্টোবর ওই ৫ আসামির বিরুদ্ধে তদন্ত শুরুর পর গত ২৬ মে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২ নভেম্বর অভিযোগ গঠনের শুনানি শেষে আদেশের জন্য ৮ ডিসেম্বর দিন রাখে আদালত।

এর আগে গত বছরের ১৩ অক্টোবর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে ওইদিন বিকেলে রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভি ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে পুলিশ গ্রেপ্তার করে।(জাগরণ থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT