1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৮ লাখ গোপনীয় নথি অনলাইনে দিয়েছে সিআইএ - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

৮ লাখ গোপনীয় নথি অনলাইনে দিয়েছে সিআইএ

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭
  • ১৩১ পড়া হয়েছে

লন্ডন: বুধবার, ৪ঠা মাঘ ১৪২৩।। মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) ১৩ মিলিয়ন পৃষ্ঠার গোপনীয় নথি অনলাইনে প্রকাশ করেছে। তথ্য স্বাধীনতা বিষয়ক সমর্থকদের দীর্ঘদিনের আইনি লড়াইয়ের ফলাফল হিসেবে সিআইএ এই প্রতিবেদন প্রকাশ করলো।

এই নথিগুলোর মধ্যে রয়েছে গোয়েন্দা ব্রিফিং, গবেষণা প্রতিবেদন, ইউএফও দর্শন ও বিভিন্ন মনোগত পরীক্ষার বিবরণ। অনলাইনে প্রায় ৮ লাখ নথি উন্মুক্ত করেছে সিআইএ যার মধ্যে রয়েছে, রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের সময়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা হেনরি কিসিঞ্জারের নথিগুলো। এছাড়া রয়েছে হাজারো পৃষ্ঠার গোয়েন্দা বিশ্লেষণ, বৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়নের বিবরণ।
প্রকাশ হওয়া নথিগুলোর মধ্যে রয়েছে ষড়যন্ত্র তত্ত্ববাদীদের বহুল চর্চিত স্টারগেট প্রোগ্রামের বিবরণ। তথাকথিত এই প্রোগ্রামের মাধ্যমে মানুষের অতীন্দ্রিয় ক্ষমতার বিষয়ে পরীক্ষা করা হয়েছিল বলে অনুমিত। এর মধ্যে রয়েছে ১৯৭৩ সালে প্রখ্যাত অতীন্দ্রিয় ক্ষমতার অধিকারী উরি জেলারের পরীক্ষা। অন্যান্য বিষয়গুলোর মধ্যে রয়েছে ফ্লাইং সসারের বিবরণ ও অদৃশ্য কালি তৈরির উপকরণ ও বিবরণের নির্দেশনা।
প্রকাশিত এসব তথ্য ১৯৯০ সালের পর থেকেই উন্মুক্ত ছিল কিন্তু এগুলো ব্যবহার করা খুব কঠিন ছিল। ম্যারিল্যান্ড ন্যাশনাল আর্কাইভের ৪টি কম্পিউটারের মাধ্যমে প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টা ৩০ পর্যন্ত এই নথিগুলো দেখা যেত। তথ্যের স্বাধীনতা নিয়ে আন্দোলন করা অলাভজনক প্রতিষ্ঠান মাকরক এই বিষয়গুলো অনলাইনে আপলোড করার জন্য সিআইএর বিরুদ্ধে মামলা করেছিল। এই মামলার জেতার পরে দুই বছর লাগলো সিআইএর নথিগুলো আপলোড করতে।
গত নভেম্বরে সিআইএ জানায় তারা নথিগুলো প্রকাশ করবে এবং এখন সিআইএর লাইব্রেরির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। (বিবিসি ও ইত্তেফাক থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT