1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পৃথিবীর প্রাচীণতম গাছ 'মেথুসেলাহ' বয়স প্রায় ৫ হাজার বছর - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

পৃথিবীর প্রাচীণতম গাছ ‘মেথুসেলাহ’ বয়স প্রায় ৫ হাজার বছর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১৭
  • ৪৯৫ পড়া হয়েছে

৪,৮৪৮ বছর বয়সের ঋষি বৃক্ষ “মেথুসেলাহ”, কেলিফোরনিয়া।

লন্ডন: শুক্রবার, ১৩ই মাঘ ১৪২৩।। বৃক্ষের বয়স? সে বলে দেয়া অনেকটা কঠিনই। মানুষের বয়সই অনেক সময় আমরা ঠিক করে বলতে পারি না। আর তো বৃক্ষের বয়স! কিন্তু আপনি আমি এ কাজে পারঙ্গম না হলেও দুনিয়ায় আরো কিছু মানুষ আছেন যারা জীবনের সাধনা দিয়ে এসব অসাধ্য সাধন করে গেছেন এবং এখনও করে যাচ্ছেন। তাদের দেয়া তথ্যেই জানা যায় যে এ পর্যন্ত হিসেবে পাওয়া দুনিয়ার সবচেয়ে বয়স্ক বৃক্ষের নাম “বৃষ্টলকোন” যার বৈজ্ঞানিক নাম “পিনাস লংগিভা”। মহান এই কালের সাক্ষীর ধাম আমেরিকার কেলিফোরনিয়ার “ইনিও নেশনেল বন” আর মানুষ তার একটি ডাক নামও রেখেছে। সে নাম হলো “মেথুসেলাহ”। এই বৃক্ষ ঋষির বয়স মানুষের হিসেবে ৪,৮৪৩ বছর। এ গণনা ২০১২ সালের।

এই বৃক্ষ ঋষির মূল ধাম গোপন রাখা আছে। কারণ মানুষ জেনে গেলে প্রকৃত বৃক্ষটির ছালও সংরক্ষন করা সম্ভব হবে না। তাই আমাদের নিজস্ব চারিত্রিক বৈশিষ্টের কারণেই এতোবড় মাপের এক মহাযোগী বৃক্ষঋষির দেখা মেলা যাবে না। তবে শুনেছি বিশেষ ব্যবস্থাধীনে বিশেষ ব্যক্তিদের যেমন গবেষক, বিজ্ঞানী কিংবা বিশেষ সাংবাদিক কিংবা ফটো সাংবাদিক তাদের কাছে থেকে দেখার সৌভাগ্য অর্জনে সক্ষম।

‘এসএমআরটি নিউজ’এর “ইন্টারনেট মার্কেটিং ও গ্রাফিক ডিজাইনার” জেরেমি ক্লার্ক, ‘নেচার’ বিভাগে ২০১৩ সালের ২৬শে জুন এ খবরটি প্রকাশ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT