1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডন মহানগরীর দলিল সংরক্ষনের ৯৫০বছর পূর্তি - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

লন্ডন মহানগরীর দলিল সংরক্ষনের ৯৫০বছর পূর্তি

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৬ মার্চ, ২০১৭
  • ২২২ পড়া হয়েছে

লন্ডন: রোববার, ১২ই চৈত্র ১৪২৩।। ২০১৭ সাল লন্ডন মহানগরীর দলিল সংরক্ষনের ৯৫০ বছর পূর্তি। মহাফেজখানা গড়ে উঠার বা অন্য কথায় সকল নমুনার দলিল সংরক্ষনের ৯৫০ বছর পূর্তি উপলক্ষে গত জানুয়ারী থেকে শুরু হয়ে এখন‌ও চলছে লন্ডন নগরীর ৯৫০ বছরের ইতিহাস ঐতিহ্য প্রদার্শনীর বিশেষ অনুষ্ঠান। উইলিয়াম ১ম এর ঐতিহাসিক স্বাধীনতার লিখিত সনদ সংরক্ষনের মধ্য দিয়ে ১০৬৭ইং সাল থেকে শুরু হয় লন্ডন শহরের দলিল সংরক্ষনের কাজ। যা এখন‌ও নিরন্তর চলমান।

নবাব আলীবর্দি পরিবার

এ উপলক্ষে “লন্ডন মহানগরী মহাফেজখানা” তাদের দলিলাদি সংগ্রহ ‌ও সংরক্ষন পদ্বতির উপর বিশেষ করে লিপিকরনের উপর ২০১৭ সালের জানুয়ারী থেকে এপ্রিল ব্যাপী শুরু করেছে বিভিন্ন নমুনার অনুষ্ঠান। গত ৭ই জানুয়ারী থেকে উইলিয়াম ১ম এর ঐতিহাসিক সেই ‘স্বাধীনতা সনদ’এর প্রদর্শনী দিয়ে শুরু করে এপ্রিল পর্যন্ত চলবে এ প্রচার ‌ও প্রদর্শনীর অনুষ্ঠান।
গত শনিবার ২৫শে মার্চ ছিল সেই ধারাবাহিকতার উপর এক পুস্তক প্রকাশনা অনুষ্ঠান। পুস্তকের নাম ছিল “Untold Stories of the East India Company”। ব্রিকলেন সার্কেল নামের একটি প্রতিষ্ঠান ছিলেন এ অনুষ্ঠানের আয়োজক। বইটির বিশেষ দিক হলো, বিভিন্ন জাতের ১৬জন লেখক প্রায় দু’বছর গবেষণা করেছেন “ইষ্টইন্ডিয়া কোম্পানী”র পুরো ইতিহাসের বিভিন্ন দিক নিয়ে। তাদের সেই গবেষণার ফসল হল-“Untold Stories of the East India Company” পুস্তকখানি। ১৬জন মিলে ইষ্টইন্ডিয়া কোম্পানীর ঐতিহাসিক ঘটনাবলীর উপর তাদের গল্প লিখেছেন। তাদের সেই কাহিনীতে নবাব সিরাজৌদ্দলা থেকে মৌলভীবাজারের চা বাগানের কিছু কাহিনীও স্থান পেয়েছে।
পুস্তক প্রকাশনার ওই অনুষ্ঠানে পুস্তকেরই উল্লেখযোগ্য কয়েকটি কাহিনীর উপর দালিলিক চলচ্চিত্র প্রদর্শনি ও নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।  চলচ্চিত্র ও  নাট্যানুষ্ঠান মোটামুটি উপভোগ্য ছিল।
ব্রিকলেন সার্কেলের সম্পাদক এম আব্দুল্লাহ, লন্ডন মহানগরী মোহাফেজখানার জ্যেষ্ঠ উন্নয়ন কর্তা মৌরিন রবার্টস এবং লেখক ভাস্কর দাসগুপ্ত, করিন দৌল ও মুসলমান কালাম-এর সংক্ষিপ্ত স্বাগতিক বক্তব্য ও ভূমিকার মধ্য দিয়ে প্রকাশনা উৎসবের শুরু হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT