1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশকে ভারতের ঋণ সাহায্য এ পর্যন্ত ৮০০কোটি ডলার - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

বাংলাদেশকে ভারতের ঋণ সাহায্য এ পর্যন্ত ৮০০কোটি ডলার

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৮ এপ্রিল, ২০১৭
  • ১৩০৪ পড়া হয়েছে

লন্ডন: শনিবার, ২৫শে চৈত্র ১৪২৩।। হাসিনাকে অভ্যর্থনা জানানোর পরে মোদি দু‌’‌টি টুইট করেন৷ প্রথম টুইটে লেখেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরে অভ্যর্থনা জানাতে পেরে আমি আনন্দিত৷’‌ দ্বিতীয় টুইটে বলেন, ‘ভারত–বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে হাসিনা এবং আমি দৃঢ়প্রতিজ্ঞ৷’‌ পাশাপাশি‌ মমতা ব্যানার্জি বৈঠকে যোগ দেওয়াতেও মোদি সন্তোষপ্রকাশ করেছেন। এ’ও বলেছেন, তিস্তা চুক্তি নিয়ে শিগগিরই একটি রফা হবে। তিস্তার গুরুত্ব দু’‌দেশের কাছেই সমান। তিস্তা নদীর জলবণ্টন নিয়ে উদ্ভূত সমস্যা শিগগিরই মিটে যাবে।
এদিকে, সব মিলিয়ে ২২টি চুক্তিতে স্বাক্ষর করা হয়েছে বলে আজকাল থেকে জানাগেছে। শনিবারই কলকাতা থেকে আনুষ্ঠানিক সূচনা হল কলকাতা–খুলনা–ঢাকা বাস পরিষেবার।‌ হাসিনার সম্মানে মধ্য দিল্লির পার্ক স্ট্রিটের নাম বদলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।
এদিকে, পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে বাংলাদেশকে আরও ৪৫০ কোটি ডলার ঋণ দিল ভারত। মোট ঋণের পরিমাণ দাঁড়াল ৮০০ কোটি ডলার। মোদি জানালেন, ইলেক্ট্রনিকস, সাইবার নিরাপত্তা, মহাকাশ প্রযুক্তির বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে ভারত।
হায়দরাবাদ হাউসে মধ্যাহ্নভোজ এবং রাতে রাষ্ট্রপতি ভবনের নৈশভোজে মোদি–‌হাসিনা–‌মমতা বৈঠকে বসবেন। রাতে হাসিনার সঙ্গে মমতার একটি একান্ত বৈঠক হতে পারে।
কূটনৈতিক মহল মনে করছে, এবার হাসিনার ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৮–তে বাংলাদেশে সাধারণ নির্বাচন। সেখানে তাঁর অতি ভারত–বান্ধব ভাবমূর্তির জন্য বারবার তাঁকে সমালোচনার মুখে পড়তে হচ্ছে। সেক্ষেত্রে হাসিনা কী করে দুই দিক সামলে চলেন সেদিকেও সকলের নজর থাকবে। তবে যতই বিরোধিতা চলুক হাসিনার সফরে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রায় তিন ডজন চুক্তি হতে চলেছে। এর মধ্যে রয়েছে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা এবং অসামরিক পরমাণু চুক্তির মতো অতিগুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া ঢাকাকে সামরিক সরবরাহ বাবদ ৫০ কোটি ডলার দেবে দিল্লি।
এর আগে প্রতিরক্ষা ও অসামরিক পরমাণু সহযোগিতা ক্ষেত্রে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রায় ২২টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে আজ। পরিকাঠামোমূলক নির্মাণের জন্য বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলার ঋণদানের প্রতিশ্রুতি দিল ভারত। পাশাপাশি প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য ঢাকাকে আরও ৫০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে তারা। এ নিয়ে গত কয়েক বছরে বাংলাদেশকে ৮ বিলিয়ন ডলারেরও বেশি সাহায্য করল দিল্লি। হায়দরাবাদ হাউসে যৌথ বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে বিনিয়োগের জন্য আরও ৪.৫ বিলিয়ন ডলার সাহায্য করা হবে। সূত্র: আজকাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT