1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই চান আমেরিকা চলে যাক আফগানিস্তান থেকে - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই চান আমেরিকা চলে যাক আফগানিস্তান থেকে

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১৫ এপ্রিল, ২০১৭
  • ৪২২ পড়া হয়েছে

লন্ডন:  আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন বোমা মেরে মানুষ হত্যার জন্য আমেরিকাকে প্রকাশ্যে দায়ী করিয়াছেন। তিনি চান আমেরিকা আফগানিস্তান থেকে চলে যাক। আজ শনিবার ১৫ই এপ্রিল দুনিয়ার বহু সংবাদপত্রের সাথে ‘নিউইয়র্ক টাইমস’ও এ খবর দিয়েছে। কাবুল থেকে মুজিব মাশাল এ বিবরণটি লিখেছেন।
তিনি লিখেছেন যে, পাহাড়ের আইএস গুহায় যুক্তরাষ্ট্রের এই বোমা মারায় আফগানিস্তান সরকারের জন্য একটি রাজনৈতিক সংকট সৃষ্টি করেছে। যেহেতু, প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই প্রকাশ্যেই বর্তমান প্রেসিডেন্টকে ‘বিশ্বাসঘাতক’ বলে অবিহিত করে বলেছেন, তিনি চান আমেরিকানরা দেশ থেকে চলে যাক।
আমেরিকার বোমা হামলার ঘন্টাখানেক পর ‘নিউইয়র্ক টাইমস’এর সাথে এক সাক্ষাৎকারে কারজাই বলেন- “আফগানিস্তানের ওই এলাকায় দানবীয় ওই বোমা হামলার কোনই প্রয়োজন ছিল না, একেবারে অর্থহীন। জিবিইউ-৪৩/বি নামের আকাশ থেকে হামলার ওই   বোমাটি এতই শক্তিশালী যে এটিকে দুনিয়ার সকল ধরনের বোমার ‘মা’ বলে তুলনা করা যায়।
আমেরিকান সামরিক বাহিনীকে দায়ী করে তিনি বলেন, আইএস-এর অজুহাতে আমেরিকানরা আফগানিস্তানকে তাদের অস্ত্র পরীক্ষার গবেষণাগার বানিয়ে নিয়েছে। কারজাই বলেন, আশরাফ ঘানির সরকার আমেরিকানদের সর্বাত্মক সহযোগীতা করেছে ‘ননগরহর প্রদেশ’ এর ওই বিশাল গুহা ৩টিতে বোমা হামলা করে জঙ্গি নিধন ও গুহা ধ্বংস করে দিতে। এটি আমাদের লজ্জা, লজ্জা, লজ্জা। আত্মসন্মানে বিশ্বাসী কোন আফগানই এমন কাজ করতে পারে না। মি: কারজাই আশরাফ ঘানিকে বিশ্বাসঘাতক বলে তার কথায় আরো যোগ করেন।
আশরাফ ঘানি সরকারের একজন মুখপাত্র সরাসরি কারজাই-এর কঠিন এই সম্ভোধনের সরাসরি কোন জবাব দেননি তবে তাদের অফিস থেকে টুইটারে বলা হয়- “সকল আফগানেরই নিজেদের মতামত প্রকাশের অধিকার রয়েছে। যেহেতু আফগানিস্তান একটি স্বাধীন বাকস্বাধীনতার দেশ।”
এই দানবিক বোমা হামলার বহু আগ থেকেই এবং সাম্প্রতিক কালে কারজাই খুব শক্ত আমেরিকা বিরুধী হিসেবে প্রতিভাত হয়ে আসছেন বিশেষ করে আমেরিকার সামরিক বাহিনীর সহায়তায় ক্ষমতায় আসতে না পারার পর থেকে একজন নিরব বিরুধী হিসেবেই তাকে দেখা গিয়েছিল ঘানি সরকারের বিরুদ্ধে।
অবশ্য তিনি যখন ক্ষমতায় ছিলেন তখন থেকেই তিনি আফগানিস্তানের গ্রামে-গঞ্জে উপর থেকে আমেরিকার যেকোন আক্রমণের বিরুদ্ধে ছিলেন বিশ্লেষকদের ধারণা নতুন করে আমেরিকার এইদানবতূল্য বোমা আক্রমণ তাকে নতুন করে সরকার বিরুধী ভূমিকায় জনসমর্থন পেতে সহায়তা করবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT