1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ঋণের দায়ে নিলামে উঠতে পারে মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকের সমূহ সম্পত্তি - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

ঋণের দায়ে নিলামে উঠতে পারে মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকের সমূহ সম্পত্তি

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১১ জুন, ২০১৭
  • ২৩৫ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার থেকে।। বাংলাদেশ সমবায় ব্যাংকের অধিনে থাকা মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকের কাছে শোধে আসলে ঋণের পরিমান দাড়িয়েছে ১ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৭৭ কোটি টাকা। এ কারণে নিলামে যেতে পারে মৌলভীবাজার সমবায় ব্যাংকের সমূহ সম্পত্তি। এসকল ঋণ অব্যাহত বৃদ্ধি পাওয়া ও নিস্পত্তি না হওয়ার মূলে রয়েছে সমিতির পুরোনো কমিটি। দীর্ঘদিন যাবৎ মৌলভীবাজার সমবায় ব্যাংকের সভাপতির দ্বায়িত্ব পালন করে আসছেন আব্দুল হান্নান তরফদার নামে এক ব্যক্তি। এদিকে সমবায়ের নিজস্ব ভবণ বিদ্যমান থাকার পরও ঋণের বোঝা নিয়ে ভাড়াটিয়া হয়ে প্রতি মাসে ১১ হাজার টাকা গুনে দিতে হচ্ছে জেলা সমবায় অফিসকে। অনুসন্ধানে জানা যায়, ১৯৯৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ২০ বছর যাবৎ মৌলভীবাজার সমবায় ব্যাংকের সভাপতির পদ নিয়ে বসে আছেন আব্দুল হান্নান তরফদার। ওই পদ ব্যবহার করে ২০ বছর ধরে তিনি সমবায়ের লাখ লাখ টাকা নিজের করে নেয়ার পাশাপাশি সমিতির স্থাপনা ভাড়ায় খাটাচ্ছেন বলে প্রকাশ্য অভিযোগ রয়েছে।
সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এক কর্মকর্তা জানান, সমবায়ের বাসা ও দোকান-পাট ভাড়া দিয়ে হাজার হাজার টাকা রোজগার করেছেন হান্নান তরফদার। বাসা ভাড়া বাবৎ অডিট প্রতিবেদনে সমবায়কে মাসে এক হাজার টাকা দেখানো হয়েছে। যা ১২/১৩ হাজার টাকায় ভাড়া দেয়া হয়। এছাড়াও সমবায়ের প্রতি দোকান কোটা ১ হাজার টাকা ভাড়া দেখালেও তা ভাড়া দেয়া হচ্ছে ৭ হাজার টাকা করে। এমন সহজ আয়ের উৎস হাতছাড়া করতে চান না ফলে তার কাছ থেকে দীর্ঘদিন ধরে চেষ্ঠা করে সমবায়ের সম্পদ উদ্ধার করতে পারছেনা সংশ্লিষ্ট জেলা সমবায় অফিস। আইনীভাবে জেলা সমবায় তাদের সম্পত্তি উদ্ধার ও পুরোনো কমিটিকে বাতিল করতে চাইলে তিনি পাল্টা মামলা দিয়ে বিষয়টি ধামাচাপা দেন।


এব্যাপারে যথাযত কর্তৃপক্ষের মাধ্যমে মামলাটির শুনানির পদক্ষেপ নিতে জেলা সরকারি প্রকৌশলীর কাছে লিখিত অবহিত করেছেন জেলা সমবায় অফিসার। লিখিত আবেদন থেকে জানা যায়, মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংক লিমিটেডের প্রাক্তন সভাপতি আব্দুল হান্নান তরফদার গংদের বিরুদ্ধে ব্যবস্থাপনা কমিটির নির্বাচনসহ বিভিন্ন অনিয়মের ব্যাপারে বিভাগীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন কার্যক্রম চলাকালে মৌলভীবাজার সহকারী জজ আদালতে ৭৮/৯৮ নং মামলা দায়ের করা হয়। পরবর্তীতে সিনিয়র সহকারি জজ আদালত কুলাউড়ায় মামলাটি স্থানান্তরের কারণে মামলার নতুন নাম্বার হয় ৭৮/৯৭। ওই মামলার বাদী আব্দুল হান্নান তরফদার গং ও বিবাদী ছিলেন নিবন্ধক সমবায় অধিদপ্তর ঢাকা, যুগ্ন নিবন্ধক, জেলা প্রশাসক মৌলভীবাজার ও জেলা সমবায় অফিসার মৌলভীবাজার। ওই মামলায় ব্যবস্থাপনা কমিটি না ভাঙ্গার জন্য আদালত কর্তৃক একটি অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করা হয়। বাদী গং কর্তৃক স্বীকৃত মতে ব্যবস্থাপনা কমিটির মেয়াদ ০৫/০৩/৯৮ ইং তারিখে উত্তীর্ণ হলে সরকার পক্ষ (বিবাদীপক্ষ) দেওয়ানী কার্যবিধির ১১ রোল মোতাবেক স্বত্ব মামলা নং-৮৪/৯৮ খারিজ করার জন্য আবেদন করলে আদালত ১৪/০৯/১৯৯৮ ইং শুনানীর দিন ধার্য্য করেন। এই অবস্থায় বাদী কর্তৃক মহামান্য সুপ্রীম কৌর্টের হাইকোর্ট বিভাগে শুনানীর আদেশ বাতিল সংক্রান্ত সিভিল রিভিশন ৪৩৩৫/৯৮ দায়ের করেন যা শুনানীতে খারিজ হয়ে যায়। এর পর বাদী সুপ্রীম কোর্টের আপিল বিভাগে সিভিল রিভিশন লীভটু আপীল ৭৫২/০২ দায়ের করলে তাও শুনানীতে খারিজ হয়ে যায়। পরবর্তীতে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে ২৫৩৮/০৩ নং সিভিল রিভিশন মামলা দায়েরের পর মহামান্য আদালত ২১/০৬/২০০৩ তারিখে ৪ মাসের জন্য মামলার কর্যক্রম মুলতবি এবং ১০/০৪/২০০৪ ইং তারিখে ১ বছরের জন্য মুলতবি করেন। এর পর মহামান্য সুপ্রীম কোর্টেও হাইকোর্ট বিভাগ থেকে আর কোন আদেশ জারী হয়নি। যার ফলে স্বত্ব মামলা নং ৮৪/৯৮ শুনানীতে কোন বাধা ছাড়া সমবায় সমিতি আইন ২০০১ সংশোধিত ২০০২ ও ২০১৩ এর ১৮ (৪) ধারা অনুযায়ী নির্বাচিত ব্যবস্থাপনা কমিটি প্রথম তারিখ থেকে তিন বছর মেয়াদের জন্য দ্বায়িত্ব পালন করবে এবং মেয়াদ থাকাকালীন সময়ে ব্যবস্থাপনা কমিটির নির্বাচন শেষ করবে। এই আলোকে নির্বাচন শেষ না হলে মেয়াদ পূর্তির সাথে সাথে কমিটি বিলুপ্ত হবে।
এমতাবস্থায় সমবায় আইনের বিধান অনুযায়ী হান্নান তরফদার গং এর কমিটি ৩ বছর পূর্তির পর থেকে সম্পুর্ণ অবৈধ ও বিলুপ্ত হয়েছে। এই কারণে ব্যবস্থাপনা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচনের জন্য সমবায় সমিতি আইন ২০০১ সংশোধিত ২০০২ ও ২০১৩ এর ১৮ (৫) ধারা অনুযায়ী অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগে আইনানুগ কোন বাধা নেই। আবেদনেও মামলা শুনানী পদক্ষেপ গ্রহন করে খারিজ করার উদ্যোগ গ্রহনের জন্য জেলা সমবায় অফিস সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।
মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকে সরেজমিনে গিয়ে দেখা যায়, একেবারে জরাজীর্ণ পরিবেশ। গ্রাহকদের কোন আনাগোনা নেই। প্রায় দুই কোটি টাকা মূল্যের বিশাল বড় ভবনের এক কক্ষে দুই ব্যক্তি বসে আছেন। কথা হয়, তাদের দুই জনের একজন সমবায় ব্যাংকের হিসাব রক্ষক সুজিত চন্দ্র পাল ও আরেকজন প্রসেস সার্ভার বার্তা রক্ষক কুমোদ রঞ্জন দেবনাথ এর সাথে। তারা জানান ভাই প্রায় ৩ হাজার টাকা বেতণে চাকুরী করছি। ১১ বছর ধরে বেতন পাইনা।
অনুসন্ধানে আরো জানা যায়, সমবায়ের পক্ষ থেকে আব্দুল হান্নান এর বিরুদ্ধে মামলা করলে তিনি ইতিপূর্বে ৪টি মামলা করে আইনী জটিলতা সৃষ্টি করে সমবায়ের সকল সম্পত্তি ভোগ করে আসছেন। চারটি মামলার মধ্যে ৪০/১২ নং মামলায় ১৯৯৮ সনের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনের বৈধতার উপর সমবায় বিভাগের আপত্তির অস্থায়ী নিষেধাজ্ঞা। ৭৫/১৪ নং মামলায় সমবায় আইনের ২০০১ এর ৪৯ ধারায় তদন্তের অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন। ১৯১/১৪ নং মামলায় মৌলভীবাজার সমবায় ব্যাংক লিমিটেডের সদস্যভুক্ত অকার্যকর সমিতির নিবন্ধন বাতিল সংক্রান্ত বিষয়ের উপর অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন ও ৯৮/১৫ নং মামলায় ২৫ বছর মেয়াদী অবৈধ বাড়ি ভাড়ার চুক্তি বহাল রাখার জন্য আবেদন করেন হান্নান। কিন্তু এ বিষয়ে সমবায় আইনের ধারায় আছে ৫ বছরের অধিক সময়ে কোন চুক্তি করার বিধান নাই। সমবায় সূত্র আরো জানায়, ২৫ বছরের চুক্তি করতে হলে ১৫০ টাকার ষ্ট্যাম্প ব্যবহার করতে হয়। কিন্তু তা না করে ৫০ পয়সার ষ্ট্যাম্প ব্যবহার করা হয়েছে। আঞ্চলিক সমবায় অফিস জানায়, বাংলাদেশ সমবায়ব্যাংক আমাদেরকে ৫৪ লাখ টাকা আসল ঋণ দিয়েছিল। তা এখন চক্রাকারে বৃদ্ধি পেয়ে শোধে আসলে প্রায় দুই কোটি টাকায় দাড়িয়েছে। এব্যাপারে কথা হয় মৌলভীবাজার সমবায় ব্যাংকের প্রাক্তন সভাপতি আব্দুল হান্নান তরফদারের সাথে। তিনি জানান, কমিটি নিয়ে হাইকোর্টে সমবায় অফিসের সাথে আমাদের মামলা চলছে। সমবায়ের দোকান-পাট, বাসা-বাড়ি আমার জিম্মায় আছে।
মৌলভীবাজার জেলা সমবায় অফিসার আবু জাফর সামছুদ্দিন আক্ষেপ করে বলেন, আমাদের নিজস্ব ভবন থাকার পরও ১১ হাজার টাকা ভাড়ায় সমবায় অফিসের কার্যক্রম চলছে। আব্দুল হান্নান তরফদার গংদের ওই মামলার বিষয়ে মহামান্য হাইকোর্ট একটি রিট করেছেন। ওই মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত আমরা সমবায়ের নতুন কমিটি দিতে পারছিনা। এদিকে মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকের কাছে বাংলাদেশ সমবায় ব্যাংক ১ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৭৭ টাকা পাবে শোধে আসলে। এ জন্য মৌলভীবাজার সমবায় ব্যাংকের বিরুদ্ধে মামলা করেছে কেন্দ্রিয় ব্যাংক। আর এই মামলায় সমবায়ের সম্পত্তি নিলাম যেতে পারে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT